আজ ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

140045Untitled 1 1

আইটি খাতের বৈদেশিক আয় ডিজিটাল ওয়ালেটে আনার ব্যবস্থা

প্রথমবার্তা, প্রতিবেদক:আইটি খাতের ক্ষুদ্র ক্ষুদ্র আয় সহজে প্রত্যাবাসনের জন্য স্থানীয় মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস প্রোভাইডারদের সুযোগ দিল বাংলাদেশ ব্যাংক।

এখন থেকে বাংলাদেশ ব্যাংকের লাইসেন্সপ্রাপ্ত মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস প্রোভাইডারগুলো যেমন- বিকাশ, রকেট এবং এজাতীয় প্রতিষ্ঠানের ডিজিটাল ওয়ালেটের মাধ্যমে বৈদেশিক আয় প্রত্যাবাসন এবং তা আইটি খাতের রপ্তানিকারকদের ওয়ালেট হিসাবের মাধ্যমে করা যাবে।

প্রচলিত ব্যবস্থায় মূলত শুধু ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে এ জাতীয় আয় প্রত্যাবাসন করার সুযোগ ছিল।

আজ বুধবার (১০ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এসংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে এ সেবা দেওয়ার ক্ষেত্রে মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস প্রোভাইডারদের কতিপয় নির্দেশনা পরিপালনের নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছ মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস প্রোভাইডারদের বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে। অনলাইন পেমেন্ট গেটওয়ে সার্ভিস প্রোভাইডার, ডিজিটাল ওয়ালেট প্রোভাইডার কিংবা এগ্রিগেটররা বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ করতে পারবে। মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস প্রোভাইডাররা অনুমোদিত ডিলার ব্যাংকে সেটেলমেন্ট অ্যাকাউন্ট পরিচালনা করবে।

বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে প্রাপ্ত বৈদেশিক মুদ্রা নস্টো হিসাবে জমা হওয়ার পর তা অনুমোদিত ডিলার ব্যাংক মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস প্রোভাইডারদের সেটেলমেন্ট হিসেবে টাকায় স্থানান্তর করবে।

সেটেলমেন্ট অ্যাকাউন্টে জমা আইটি সেবা খাতের আয় সংশ্লিষ্ট রপ্তানিকারকের নামে পরিচালিত ডিজিটাল ওয়ালেটে জমা হবে। বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডাররা এ দেশে অনুমোদিত ডিলার ব্যাংক বৈদেশিক মুদ্রা কিংবা টাকার হিসাব পরিচালনা করতে পারবে। বিদেশি পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের নামে পরিচালিত হিসেবে অনুমোদিত ডিলার ব্যাংক ওভারড্রাফট সুবিধা প্রদান করতে পারবে। তবে ওভারড্রাফট সুবিধা প্রদানের ক্ষেত্রে পেমেন্ট গ্যারান্টি থাকতে হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

রপ্তানিকারকরা বৈদেশিক মুদ্রায় রিটেনশন কোটা সুবিধা পেয়ে থাকে। আলোচ্য সুবিধা এ ক্ষেত্রেও থাকবে। মোবাইল ফিন্যানশিয়াল সার্ভিস প্রোভাইডারদের সেটেলমেন্ট অ্যাকাউন্টে অর্থ জমা করার পূর্বে বৈদেশিক মুদ্রার প্রয়োজনীয় অংশ রিটেনশন কোটা হিসাবে জমা করা যাবে বলেও উল্লেখ করা হয়েছে সার্কুলারে।