আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

170004kalerkantho pic 1

প্রাইভেট সিএনজি বাণিজ্যিকভাবে চালানো যাবে না

প্রথমবার্তা প্রতিবেদকঃ ব্যক্তিগতভাবে চালানোর জন্য বিআরটিএ থেকে নিবন্ধন নেওয়া সিএনজিচালিত প্রাইভেট অটোরিকশা (ঢাকা মেট্রো-দ) ঢাকা মহানগর এলাকায় বাণিজ্যিকভাবে (ঢাকা মেট্রো-থ) চালানো যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত এক রিট মামলায় জারি করা রুল খারিজ করে এ রায় দিয়েছেন আদালত।

 

বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ রায় দিয়েছেন। প্রাইভেট সিএনজি অটোরিকশা ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সেসময়কার কোষাধ্যক্ষ মো. দেলোয়ার হোসেনের করা রিট মামলায় জারি করা রুল খারিজ করে রায় দিয়েছেন আদালত।

 

আদালতে রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান ও ব্যারিস্টার মনিরুজ্জামান আসাদ। বাংলাদেশ সড়ক যোগাযোগ কর্তৃপক্ষের (বিআরটিএ) পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রাফিউল ইসলাম। সড়ক ও যোগাযোগ সচিবের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মাসুদ হাসান চৌধুরী পরাগ।

 

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল করা হবে বলে জানিয়েছেন রিট আবেদনকারী মো. দেলোয়ার হোসেন। অ্যাডভোকেট মাসুদ হাসান পরাগ বলেন, ঢাকা মহানগর এলাকায় কতগুলো অটোরিকশা চলতে পারবে তার একটা নীতিমালা রয়েছে।

 

সরকারি এই নীতিমালা অনুযায়ী বিআরটিএ নিবন্ধন দিয়েছে। তিনি বলেন, প্রাইভেট হিসেবে নিবন্ধন নেওয়ার পর তা বাণিজ্যিকভাবে চালানোর জন্য হাইকোর্টে রিট আবেদন করা হয়।

 

এই রিট আবেদনে হাইকোর্ট রুল জারি করেছিল। আজ সেই রুল খারিজ করে দিয়েছেন। ফলে প্রাইভেট কোনো অটোরিকশা ঢাকায় চলতে পারবে না।ব্যক্তিগতভাবে চালানোর জন্য সিএনজি চালিত প্রাইভেট অটোরিকশা (ঢাকা মেট্রো-দ) হিসেবে বিআরটিএ থেকে নিবন্ধন নেওয়ার পরও কিছু কিছু প্রাইভেট অটোরিকশা ঢাকা মহানগর এলাকায় চলাচল করতে থাকে।

 

এ অবস্থায় এসব প্রাইভেট অটোরিকশার বিরুদ্ধে অভিযানে নামে বিআরটিএ ও পুলিশ। এ অবস্থায় প্রাইভেট অটোরিকশাকে বাণিজ্যিকভাবে চালানোর জন্য রিট আবেদন করা হয়।

 

এ রিট আবেদনে ২০১৬ সালের ২৭ জুলাই রুল জারি করেন হাইকোর্ট। রুলে প্রাইভেট অটোরিকশা ঢাকা মেট্রো-দ থেকে বাণিজ্যিকভাবে চালানোর জন্য ঢাকা মেট্রো-থ হিসেবে রূপান্তর করার নির্দেশ দেওয়া হবে না এবং ঢাকা মহানগর এলাকায় চলাচলের জন্য রুট পারমিট দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চাওয়া হয়।

 

একইসঙ্গে এই রূপান্তর না হওয়া পর্যন্ত প্রাইভেট অটোরিকশাকে বাণিজ্যিক হিসেবে চলাচলে কোনো বাধা না দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়। এরপর অন্তবর্তীকালীন নির্দেশনার বিরুদ্ধে ২০১৮ সালে আপিল বিভাগে আবেদন করে বিআরটিএ।

 

আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিত না করে রুল নিষ্পত্তির জন্য নির্দেশ দেন। এরপর হাইকোর্টে রুলের ওপর শুনানি হয়। শুনানি শেষে আজ তা খারিজ করে দেন হাইকোর্ট।