আজ ১৬ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

hyperacidity 1

প্রাকৃতিক উপায়ে দূর করুন গ্যাসের সমস্যা

প্রথমবার্তা প্রতিবেদকঃ শীতকালে অনেকেই গ্যাসের সমস্যায় ভোগেন। অনেকের আবার সারা বছরই এ সমস্যা দেখা দেয়। এ কারণে ঘন ঘন ওষুধ খান। তবে গ্যাসের সমস্যা কমাতে ঘন ঘন ওষুধ না খেয়ে প্রাকৃতিক উপায়েই কমানো সম্ভব।

 

বিশেষজ্ঞদের মতে, গ্যাসের সমস্যা দীর্ঘদিন থাকলে গ্যাস্ট্রিকও হতে পারে। বছরের পর ওষুধ খেলে পরে কোনও ওষুধই শরীরে আর কাজ করে না। তাই ওষুধ খেয়ে গ্যাস ঠিক না করে প্রাকৃতিক উপায়ে এই সমস্যা দূর করা যেতে পারে।

 

১. জোয়ান খুব ভালো গ্যাস প্রতিরোধক। গরম পানিতে বিট লবণ দিয়ে জোয়ান ভেজানো পানি দুপুরের খাওয়ার ৪৫ মিনিট পর খেলে ভালো উপকার পাওয়া যায়।

 

২. গ্যাস-অম্লের জন্য আদা খুবই উপকারী। আদা খাওয়ার ফলে হজম খুব তাড়াতাড়ি হয়। পেট যদি খুব তাড়াতাড়ি খালি হয়ে যায় তাহলে সেই খালি পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা থাকে। তাই মসলাদার অথবা ভারী কোনও খাবার খাওয়ার আধ ঘণ্টা আগে আদা কুঁচি খেয়ে নিলে গ্যাসের সমস্যা অনেকটা কমে যাবে।

 

৩. মেনথল গ্যাসের সমস্যা খুব তাড়াতাড়ি দূর করতে পারে। চায়ের সঙ্গে মেনথল মিশিয়ে খেলে গ্যাসের পাশাপশি হজম খুব সহজে হয়। সেই সঙ্গে শরীরও বেশ সতেজ লাগে।

 

৪. রসুন গ্যাসের জন্য খুবই উপকারী। রসুন শুধুমাত্রই খাবারে অন্য স্বাদ আনে না। এতে থাকা ফাইবার হজমে সহায়তা করে।

 

৫. যেকোনও খাবারে অল্প একটু জিরা গুঁড়ো দিলে খাবারের স্বাদ পরিবর্তনের সঙ্গে গ্যাসের সমস্যাও কমে।

 

৬. সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস পানিতে তুলসি পাতার রস মিশিয়ে খেলে গ্যাসের সমস্যা দূর করা যায়। এছাড়াও এই পাতার রস খেলে ওজনও কমে।

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।