আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

Screenshot 2020 1029 123709

ফিলিস্তিনে অবৈধ ইহুদি বসতি নির্মাণের নিষেধাজ্ঞা প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র

প্রথমবার্তা, প্রতিবেদক: অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ ইহুদি বসতি নির্মাণ কার্যক্রমে বিনিয়োগ করার ওপরে এতদিন ধরে যে নিষেধাজ্ঞা ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন তা প্রত্যাহার করে নিয়েছে। খবর পার্সটুডে’র।

ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান এবং যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গতকাল (বুধবার) এরিয়েল ইউনিভার্সিটিতে এক অনুষ্ঠানে এ বিষয়ে একটি চুক্তি সই করেন। ওই বিশ্ববিদ্যালয়টি অধিকৃত পশ্চিম তীরের ফিলিস্তিনি ভূখণ্ডে অবস্থিত।

সম্প্রতি ইহুদিবাদী ইসরাইল সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের মধ্যে যে কথিত আব্রাহাম চুক্তি হয়েছে তার প্রসঙ্গ তুলে ডেভিড ফ্রাইডম্যান বলেন, “এ চুক্তির ফলে আমরা মধ্যপ্রাচ্য অঞ্চলে দারুন সব অগ্রগতি লক্ষ্য করছি। পাশাপাশি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গৃহীত নীতির কারণে ইসরাইল এবং আমেরিকার মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা অনেক বেড়েছে।”

নেতানিয়াহু বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সই হওয়া এই চুক্তির কারণে মধ্যপ্রাচ্যে শিক্ষাখাতে, বাণিজ্যে এবং বৈজ্ঞানিক গবেষণায় অংশগ্রহণ অনেক বাড়বে। এটি ইসরাইলের জন্য অনেক বড় বিজয়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২৩৩৪ নম্বর প্রস্তাব অনুযায়ী অধিকৃত ফিলিস্তিনে ইহুদিবাদী ইসরাইলি বসতি নির্মাণ করতে পারবে না। কিন্তু বছরের পর বছর ইসরাইল এই নিষেধাজ্ঞা অমান্য করে চলেছে এবং আমেরিকা ও তাদের পশ্চিমা কয়েকটি মিত্র অন্ধভাবে ইসরাইলকে সমর্থন করে আসছে।