আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২১ খ্রিস্টাব্দ

portugal1 713x400 1

ফ্রান্সের সাথে হেরে শিরোপা ধরে রাখার লড়াই থেকে ছিটকে গেল পর্তুগাল

প্রথমবার্তা, প্রতিবেদক:নেশন্স লিগে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে শিরোপা লড়াইয়ের ‘ফাইনাল-অব-ফোরে’ জায়গা করে নিয়েছে ফ্রান্স। ম্যাচের একমাত্র গোলটি করেন এনগোলো কঁতে।

এই হারে শিরোপা ধরে রাখার লড়াই থেকে ছিটকে পড়ল পর্তুগাল। ফাইনাল ফোরের লড়াই হবে সামনের বছর অক্টোবরে। ভেন্যু এখনো ঠিক হয়নি।

পাঁচ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ফ্রান্সের পয়েন্ট হলো ১৩। ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে পর্তুগাল। দুই দলের পয়েন্ট সমান হলেও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় শীর্ষেই থাকবে দিদিয়ে দেশমের দল।

শেষ দিকে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠা পর্তুগাল গোলের উদ্দেশে মোট ১৮টি শট নেয়, যার ছয়টি ছিল লক্ষ্যে। কিন্তু পোস্টের নিচে উগো লরিসের দারুণ নৈপুণ্য আর ডিফেন্ডারদের দৃঢ়তায় জালের দেখা পায়নি গতবারের চ্যাম্পিয়নরা। সমান তালে আক্রমণ করে যাওয়া ফরাসিদের ১৩ শটের সাতটি ছিল লক্ষ্যে।

প্রথমার্ধে দারুণ নৈপুণ্যে জাল অক্ষত রাখা পাত্রিসিওর ভুলেই পিছিয়ে পড়ে পর্তুগাল। রাবিওর বাঁ দিক থেকে নেওয়া শটে তেমন কোনো হুমকি ছিল না। কিন্তু বল ধরতে গিয়ে তালগোল পাকান উলভারহ্যাম্পটন ওয়ানডারার্সের গোলরক্ষক, আলগা বল গোলমুখে পেয়ে টোকায় লক্ষ্যে পাঠান কঁতে।

৬০তম মিনিটে প্রায় ৩৫ গজ দূর থেকে রাফায়েল গেররেরোর জোরালো শট ঝাঁপিয়ে ঠেকান লরিস। খানিক পরেই হোসে ফন্তের হেড পোস্টে লাগলে সমতায় ফেরা হয়নি স্বাগতিকদের।

বাকি সময়েও একইভাবে আক্রমণ করে যায় দলটি; কিন্তু সাফল্যের দেখা মেলেনি।

গ্রুপ পর্বের শেষ রাউন্ডে আগামী মঙ্গলবার ক্রোয়েশিয়ার মাঠে খেলবে পর্তুগাল। আর সুইডেনের বিপক্ষে ঘরের মাঠে খেলবে ইউরোর গতবারের রানার্সআপ ফ্রান্স।