আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির সংখ্যা আরো বৃদ্ধি করবে রাশিয়া
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির সংখ্যা আরো বৃদ্ধি করবে রাশিয়া

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তির সংখ্যা আরো বৃদ্ধি করবে রাশিয়া

প্রথমবার্তা প্রতিবেদকঃ জনজীবনে জাতীয় গণমাধ্যমের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশি সাংবাদিকরা দক্ষতার সঙ্গে নিজেদের পেশাগত দায়িত্ব পালন করছেন। বাংলাদেশে অনলাইন সাংবাদিকতা এখন খুবই জনপ্রিয় এবং সংবাদ মাধ্যমের অগ্রণী ভূমিকা পালন করছে।

 

২৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাংবাদিক সংহতি দিবস উপলে ঢাকার রাশিয়ান হাউস আয়োজিত বার্ষিক সংবাদ সম্মেলনে উপরের কথাগুলো বলছিলেন ঢাকার রাশিয়ান হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ।

 

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে রাশিয়ার সমর্থন ও সহযোগিতার কথা উলে­খ করে তিনি আরো বলেন, ‘বাংলদেশ ও রাশিয়ার মধ্যকার এই সম্পর্ক ভবিষ্যতে আরও শক্তিশালী হবে।

 

রাশিয়ান হাউসের বরাতে জানা গেছে, রুশ বিশ্ববিদ্যালয়গুলোতে সরকারি শিক্ষাবৃত্তি কর্মসূচির প্রার্থীদের নির্বাচনসহ শিক্ষামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে প্রতিষ্ঠানটি। এ ব্যাপারে ম্যাক্সিম দোব্রোখোতভ বলেন, ‘রুশ সরকার ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ৬৫টি বৃত্তি বরাদ্দ করেছে। আশা করা যায় আগামী বছরের মধ্যে এই সংখ্যা আরো বাড়তে পারে।’ অনুষ্ঠানে এই বছর রাশিয়ান হাউসের গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ও ঐতিহাসিক অনুষ্ঠানসহ ভবিষ্যতের পরিকল্পনা তুলে ধরা হয়।

 

অনুষ্ঠান শেষে, রাশিয়ার গণ মৈত্রী বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা অনুষদের পিএইচডি ছাত্র বারেক কায়সার তাঁর ‘রাশিয়ায় বঙ্গবন্ধু’ বইটি রাশিয়ান হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভের হাতে তুলে দেন।