আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

পল্লবী

বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধ চেয়ে করা রিটের শুনানি বুধবার

প্রথমবার্তা, প্রতিবেদক: কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরার বাংলাদেশে সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে দাখিল করা রিট আবেদনের ওপর শুনানি শুরু হবে বুধবার বেলা ১১টায়। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ শুনানির সময় নির্ধারণ করে মঙ্গলবার আদেশ দেন।

 

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার আনামুল কবির ইমন সোমবার হাইকোর্টে রিট আবেদন দাখিল করেন। সকালে রিট আবেদনকারী আইনজীবী নিজেই রিট আবেদনটি আদালতের নজরে এনে দ্রুত শুনানির আরজি জানান। তিনি বলেন, এটা গুরুত্বপূর্ণ বিষয়। তাই দ্রুত শুনানি করা প্রয়োজন। এসময় আদালত বিকেল পৌনে ৪টায় শুনানির জন্য সময় নির্ধারণ করেন। কিন্তু বিকেলে শুনানির জন্য আইনজীবী উপস্থাপন করলে আদালত বুধবার সকাল ১১টা সময় নির্ধারণ করেন। এসময় আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

 

রিট আবেদনে বাংলাদেশকে নিয়ে সম্প্রতি আলজাজিরায় প্রচারিত প্রতিবেদন ইউটিউব, টুইটার, ফেইসবুকসহ সকল অনলাইন প্লাটফরম থেকে সরানোর নির্দেশনা চাওয়া হয়েছে। রিট আবেদনে ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়েছে।

 

‘অল দ্যা প্রাইম মিনিস্টার মেন’ শিরোনামে গত পহেলা ফেব্রুয়ারি আলজাজিরায় প্রতিবেদন প্রকাশিত হয়। এরই মধ্যে এ প্রতিবেদন ভিত্তিহীন উল্লেখ করে পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও তথ্য মন্ত্রণালয়, আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর), পুলিশ সদর দপ্তরের পক্ষ থেকে থেকে পৃথক পৃথক বিবৃতি দিয়ে প্রতিবাদ জানানো হয়েছে। এছাড়া সরকারের বিভিন্ন মহল থেকেও প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করা হয়েছে।

 

বাংলাদেশের সাংবাদিক মহল থেকেও প্রতিবাদ জানানো হয়েছে। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশ বাংলাদেশে আলজাজিরার সম্প্রচার বন্ধের দাবি জানিয়ে বিবৃতি দিয়েছে। এ অবস্থায় হাইকোর্টে রিট আবেদন করা হলো।