আজ ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

segufta

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সেগুফ্‌তা বখ্‌ত চৌধুরী আর নেই

প্রথমবার্তা, প্রতিবেদক:‌বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ও সাবেক তত্ত্বাধায়ক সরকারের উপদেষ্টা সেগুফ্‌তা বখ্‌ত চৌধুরী আর নেই।

 

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকাল ১১টার দিকে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৮৯ বছর। তিনি বাধ্যর্কজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

তার মৃত্যুর খবর জানিয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, ‘সেগুফ্‌তা বখ্‌ত চৌধুরী ছিলেন অত্যন্ত বিচক্ষণ, সৎ ও দক্ষ গভর্নর। তার মৃত্যুতে আমি গভীর শোক জানাচ্ছি। তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।’

বুধবার বাদ মাগরিব গুলশানের আজাদ মসজিদে সেগুফ্‌তা বখ্‌ত চৌধুরীর নামাজে জানাজা সম্পন্ন হয়েছে।

সেগুফ্‌তা বখ্‌ত চৌধুরী ১৯৮৭ সালের ১২ এপ্রিল থেকে ১৯৯২ সালের ১৯ ডিসেম্বর মেয়াদে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। গভর্নর হিসেবে দায়িত্ব নেওয়ার আগে তিনি ১৯৮৩ সালের ১ জানুয়ারি থেকে ১৯৮৭ সালের ১৩ জুলাই পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ছিলেন।

  

১৯৯৬ সালে গঠিত প্রথম তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তার গ্রামের বাড়ি হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায়। তিনি ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের চতুর্থ গভর্নর। বর্তমান গভর্নর ফজলে কবির ১১তম গভর্নর।