আজ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

002740Bar Council kalwerkantho pi 1

বার কাউন্সিলের বাতিল ৫ কেন্দ্রের লিখিত পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি

প্রথমবার্তা, প্রতিবেদক:বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী হিসেবে তালিকাভুক্তির (এনরোলমেন্ট) বাতিল হওয়া পাঁচ কেন্দ্রের লিখিত পরীক্ষা আগামী ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই পরীক্ষা হবে। বাংলাদেশ বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলামের স্বাক্ষরে গতকাল রবিবার জারি করা এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

যে পাঁচ কেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে—মোহাম্মদপুর মহিলা কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, বিসিএসআইআর উচ্চ বিদ্যালয়, সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং ঢাকা মহানগর মহিলা কলেজ। গত ১৯ ডিসেম্বর রাজধানীর ৯টি কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষার দিন পাঁচ কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। ২৪ ডিসেম্বর এক বিজ্ঞপ্তি দিয়ে ওই পাঁচ কেন্দ্রের পরীক্ষা বাতিল করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৯টি কেন্দ্রে লিখিত পরীক্ষার সময় কিছু কেন্দ্রে চরম বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়। কিছু পরীক্ষার্থী অন্যান্য পরীক্ষার্থীর কাছ থেকে খাতা কেড়ে নিয়ে ছিঁড়ে ফেলে। চেয়ার-টেবিল ভাঙচুর করা হয়। কোথাও কোথাও আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় ৪৯ জনকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের মধ্যে কয়েকজনকে রিমান্ডেও নেয়। এ অবস্থায় বার কাউন্সিল পাঁচ কেন্দ্রের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়। আর চারটি কেন্দ্রের পরীক্ষা বহাল রাখা হয়।

প্রসঙ্গত, ২০১৭ সাল এবং চলতি বছর এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ১২ হাজার ৮৭৮ জন পরীক্ষার্থী লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার কথা। তবে এই পরীক্ষার্থীদের একটি অংশ লিখিত ও মৌখিক পরীক্ষায় বসতে নারাজ। তারা লিখিত পরীক্ষা ছাড়াই আইনজীবী সনদ দেওয়ার দাবি জানিয়ে আসছে। দাবি আদায়ে অবস্থান ও অনশন কর্মসূচি করেছে। এরই ধারাবাহিকতায় ১৯ ডিসেম্বর কিছু কেন্দ্রে ভাঙচুর ও নৈরাজ্য সৃষ্টি করা হয়।