আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

বাড়লো এলাকা ভিত্তিক কোটা, যে পদ্ধতিতে প্রাথমিক ও মাধ্যমিকে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত

প্রথমবার্তা, প্রতিবেদক:করোনাভাইরাসের কারণে মাধ্যমিকে নতুন শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা হচ্ছে না। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে প্রতি শ্রেণিতেই লটারির মাধ্যমে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

বুধবার মাধ্যমিক পর্যায়ে ভর্তির বিষয়ে অনলাইনে সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।বুধবার (২৫ নভেম্বর) মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

 

এ সময় তিনি জানান, করোনাকালীন সময়ে শিক্ষার্থীদের স্কুলে এনে ভর্তি পরীক্ষার নেয়ার বিষয়টি ঝুঁকিপূর্ণ। তাই বাধ্য হয়েই লটারির মাধ্যমে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 

একই সঙ্গে ভর্তি পরীক্ষার ক্ষেত্রে এলাকা ভিত্তিক কোটা বাড়িয়ে ৫০ ভাগ করা হয়েছে।শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মমিনুল রশিদ বলেন, বেসরকারি স্কুলে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে সব স্তরে নতুন শিক্ষার্থী ভর্তি করা হবে।

 

করোনার ঝুঁকি থেকে সতর্কতা অবলম্বন করতে এ পদ্ধতি বেছে নেয়া হয়েছে। চলতি সপ্তাহে ভর্তি নীতিমালা জারি করা হতে পারে।সংবাদ সম্মেলনে শিক্ষা প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী,

 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক, বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।