আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ

বাড়িতে বানিয়ে ফেলুন রেস্তোরাঁ স্টাইলে চিকেন গ্রেভি
বাড়িতে বানিয়ে ফেলুন রেস্তোরাঁ স্টাইলে চিকেন গ্রেভি

বাড়িতে বানিয়ে ফেলুন রেস্তোরাঁ স্টাইলে চিকেন গ্রেভি

প্রথমবার্তা প্রতিবেদকঃ উৎসব মানেই জমিয়ে খাওয়া-দাওয়া হবে সে বিষয়ে কোন সন্দেহ নেই। করোনাকালে অনেকেই রেস্তোরাঁয় যেয়ে খাবার খাওয়া পছন্দ করেন না। সেজন্য বাড়িতে নিজের পছন্দমত খাবার বানিয়ে নিতে পারেন। বাঙালির কম বেশি সবারই চিকেন পছন্দ। আর আপনি চাইলে বাড়িতে সহজে রেস্টুরেন্ট স্টাইলে চিকেন গ্রেভি বানিয়ে নিতে পারেন।

প্রয়োজনীয় উপকরণ:

মুরগী

তেল

এলাচ

তেজপাতা

পেঁয়াজ

৪টা টমেটো

কাজু বাদাম ৫০ গ্রাম

গোল মরিচ

শুকনো মরিচ ৪টা

চিনি

লবণ স্বাদমতো

যেভাবে বানাবেন- কড়াই গরম করে তাতে ৪ চামচ তেল দিন। এবার তেল গরম হলে তার মধ্যে এলাচ, তেজপাতা, পেঁয়াজ দিয়ে ভালো করে নেড়ে নিন।

 

এবার একটা মশলা বানিয়ে নিতে হবে। মিক্সিং জারে ৪টে টমেটো, কাজু বাদাম ৫০ গ্রাম, শুকনো মরিচ ৪টা, গোল মরিচ, সামান্য লবণ, ১ চামচ চিনি দিয়ে পেস্ট বানিয়ে নিন। পেঁয়াজ বাদামি হলে তাতে আদা-রসুনের পেস্ট দিন। ভালো করে কষানো হলে চিকেনের পিস গুলো দিয়ে দিন। চেষ্টা করুন চিকেনের থাই পিস ব্যবহার করা কারণ এই অংশের মাংস কিন্তু বেশ নরম হয়। এবার ৩ মিনিট পর পেস্টটা দিয়ে দিন। এতে সামান্য পানি যোগ করুন। এবার ৫ থেকে ৮ মিনিট রেখে দিন। খেয়াল রাখবেন যেন নিচে লেগে না যায়। এবার এতে ১ চামচ লাল মরিচের গুঁড়া দিন, ১ চামচ গরম মশলা দিয়ে ৫ মিনিট কষান। এবার ১/৪ কাপ পানি দিন। ব্যাস মিনিট পাঁচেক রাখলেই তৈরি হয়ে যাবে চিকেন গ্রেভি। ইচ্ছে হলে নামানোর আগে ধনে পাতা ছিটিয়ে দিতে পারেন।

রুটি, পোলাও, ভাতের সঙ্গে খেতে পারেন এই মজাদার চিকেন গ্রেভি।