আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

Prothombarta News 019524774

বিতর্ক এসএসসির সংক্ষিপ্ত সিলেবাসে নিয়ে

প্রথমবার্তা প্রতিবেদকঃ  আগামী জুন মাসে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় পরীক্ষার জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। ইতোমধ্যে সংক্ষিপ্ত সিলেবাস শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।এবার চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে বিতর্ক উঠেছে।

 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৈরি করা সিলেবাসটি সংক্ষিপ্ত সময়ে শেষ করা সম্ভব নয় বলে তা পরিমার্জনে বৈঠকে বসেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ বুধবার (২৭ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে এনসিটিবির চেয়ারম্যান, সচিব এবং সংক্ষিপ্ত সিলেবাসের সঙ্গে যুক্ত শিক্ষক-কর্মকর্তাদের নিয়ে বৈঠকে বসেন তিনি। এনসিটিবির কর্মকর্তারা জানান, এসএসসির যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে তাতে বিভিন্ন জায়গা থেকে আপত্তি এসেছে।

 

প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস তিন বা চার মাসের মধ্যে শেষ করা সম্ভব নয় বলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা শিক্ষামন্ত্রীকে জানিয়েছেন। এরই পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৬ জানুয়ারি) শিক্ষামন্ত্রী জরুরি বৈঠক ডাকার নির্দেশ দেন।এর আগে, গত সোমবার (২৫ জানুয়ারি) এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবারের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এ পাঠ্যসূচি তৈরি করেছে। এসব বিষয়ের মধ্যে রয়েছে- হিসাববিজ্ঞান, কৃষি, চারুকারু, বাংলা-১ পত্র, বাংলা-২য় পত্র, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীববিজ্ঞান, বৌদ্ধধর্ম, ব্যবসা উদ্যোগ, ক্যারিয়ার এডুকেশন, রসায়ন, খ্রিস্টান ধর্ম, অর্থনীতি, ইংরেজি-১ম পত্র, ইংরেজি-২য় পত্র, ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিন্দু ধর্ম, ইতিহাস, গার্হস্থ্য বিজ্ঞান, আইসিটি, ইসলাম ও আদর্শ শিক্ষা, গণিত, শারীরিক শিক্ষা, পদার্থ বিজ্ঞান এবং বিজ্ঞান বিষয় রয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস শেষ হয়ে আগামী জুনে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করার কথা রয়েছে।