আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

image 383881 1610606413

বিদায়ের আগে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিলেন ট্রাম্প

প্রথমবার্তা প্রতিবেদকঃ বিদায়ের মাত্র এক সপ্তাহ আগেও ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। নতুন এ নিষেধাজ্ঞার আওতায় ইরানের বিপ্লবী নেতা ইমাম খোমেনির নির্দেশ বাস্তবায়নকারী একটি সংস্থাকেও টার্গেট করা হয়েছে।

বুধবার ইরানের দুটি ফাউন্ডেশন এবং তাদের সহযোগী প্রতিষ্ঠানের ওপর মার্কিন অর্থ মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা আরোপ করে বলে আনাদোলু এজেন্সি জানিয়েছে।

নিষেধাজ্ঞার কবলে পড়া প্রতিষ্ঠান দুটি হলো- ইসলামী বিপ্লবের নেতা ইমাম খোমেনির নির্দেশ বাস্তবায়নকারী সংস্থা (ইআইকেও) এবং অন্যটি হচ্ছে আস্তান কুদস রাজাভি। এই সংস্থাটি ইমাম রেজার (আ.) মাজার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে থাকে।

ফাউন্ডেশন দুটির নেতা এবং তাদের সহযোগীরা নতুন এ নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

এ ছাড়া তাদের সম্পদ জব্দ করা হবে এবং যারা এসব ফাউন্ডেশনের সঙ্গে লেনদেন করবে, তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করবে মার্কিন প্রশাসন।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সই হওয়া চুক্তি থেকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রকে একতরফাভাবে প্রত্যাহার করে নেন বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প। সঙ্গে তেহরানের ওপর আগের সব ধরনের নিষেধাজ্ঞা বহাল করেন।

গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক পরমাণু চুক্তি থেকে একপাক্ষিকভাবে বেরিয়ে যাওয়ার পর গত চার বছরে নজিরবিহীন ১৫ হাজারের বেশি নিষেধাজ্ঞা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।