আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

2347354 kalerkantho 2020 28 pic 1

বিদেশি স্বামীর সন্তানদের দেশে রাখতে পারবেন সৌদি নারীরা

প্রথমবার্তা, প্রতিবেদক: সৌদি আরবের যেসব নারী ভিনদেশি স্বামী গ্রহণ করে সন্তান জন্ম দিয়েছেন, তাঁদের সন্তানের বিষয়ে নমনীয় হয়েছে দেশটির সরকার।

 

সৌদি একাধিক গণমাধ্যমে প্রকাশ, বিদেশি স্বামীর সন্তানরা যদি মায়ের সঙ্গে সৌদি আরবে থাকতে চায়, তাহলে সরকার তাদের মায়ের পৃষ্ঠপোষকতা ও কাফালতের মাধ্যমে ‘ইকামা’র (আবাসন) সুযোগ দেবে।

 

সম্প্রতি সৌদি নারীদের ভিনদেশি স্বামীর সন্তানের বিষয়ে এই আইন পাস করা হয়। খবরে বলা হয়েছে, সন্তান যদি বিদেশে অবস্থান করে তাহলে যেকোনো সময় মা তাকে সৌদিতে নিয়ে আসতে পারবেন।

 

শর্ত হলো, আইনিভাবে তাঁকে অবশ্যই অভিযোগমুক্ত হতে হবে। এসব সন্তানের ‘ইকামা’ ফিও রাষ্ট্র বহন করবে এবং কোনো গ্যারান্টি সার্টিফিকেট ছাড়াই তারা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির সুযোগ পাবে।

 

শিক্ষা, চিকিৎসা ও বেসরকারি প্রতিষ্ঠানে সৌদির স্থায়ী নাগরিকদের সব সুবিধা তাঁরা গ্রহণ করতে পারবেন। তবে এ জন্য দেশের স্বীকৃত কোনো কাজি অফিস কর্তৃক সন্তানের মাতা-পিতার বিবাহের নিবন্ধন থাকতে হবে।

 

প্রসঙ্গত, যেসব সৌদি নারী ভিনদেশি স্বামী গ্রহণ করেছেন তাঁদের সংখ্যা অন্তত সাত লাখ। আর তাঁদের সন্তানের সংখ্যা প্রায় ১৫ লাখে পৌঁছেছে। দেশের বেসরকারি একটি নারীবাদী সংগঠন জরিপে এসব তথ্য উঠে এসেছে। সূত্র : উর্দু নিউজ