আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

093017 116316144 065013098 1

বিশ্বজুড়ে নতুন বছর উদযাপন

প্রথমবার্তা প্রতিবেদক: করোনার কারণে এবার বিশ্বজুড়ে নতুন বছর উদযাপনের আয়োজনে ভাটা পড়েছে। সিডনি থেকে নিউ ইয়র্ক পর্যন্ত আতশবাজি ও জনসমাগম বাতিল করা হয়েছে।

 

করোনার নতুন বৈশিষ্ট্যের সংক্রমণের ভয়ে ইউরোপেও বন্ধ রাখা হয়েছে যেকোনো ধরনের উৎসব। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ফ্রান্সে রাতে কারফিউ জারি করা হয়েছে, সেই সঙ্গে এক লাখের মতো পুলিশ মোতায়েন করা হয়েছে।

 

সারা বিশ্বে ১৮ লাখের বেশি মানুষ করোনায় মারা গেছে। শনাক্ত হয়েছে আট কোটি ৩৮ লাখের বেশি মানুষ। ইংল্যান্ডে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এবং সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে দুই কোটি মানুষ ঘরে বসে থাকতে বাধ্য হচ্ছে।

 

এ পরিস্থিতিতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন কিছু নিয়ম মেনে চলার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন। বন্ধু বা পরিবারের সঙ্গে সবাইকে ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

 

আয়ারল্যান্ডেও কঠোর সতর্কতা জারি করা হয়েছে। এদিকে জার্মানিতে ১০ জানুয়ারি পর্যন্ত চলছে লকডাউন। ইতালিতেও কারফিউ জারি করা হয়েছে। বন্ধ রয়েছে বেশির ভাগ বার, রেস্তোরাঁ। নেদারল্যান্ডসেও চলছে লকডাউন ফলে আর্মস্টারডামের বন্ধ দরজার পেছনে এবার ১২টা ১ মিনিটে কাউন্ট ডাউন করে নতুন বছর উদযাপন করা হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের বেশি কিছু রাজ্যে লকডাউন জারি করা হয়েছে। সান ফ্রান্সিসকো ও লাস ভেগাসসহ বেশ কিছু শহরে আতশবাজি নিষিদ্ধ করা হয়েছে। এশিয়ার দেশ চীন, জাপানে উদযাপন সীমিত করা হয়েছে। ভারতের দিল্লিসহ অন্যান্য বেশ কয়েকটি শহরে রাতে কারফিউ জারি করা হয়েছে।