আজ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

120210 bangladesh pratidin savar

ব্রিজে ব্যাপক ফাটল, ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট

প্রথমবার্তা প্রতিবেদকঃ সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের সালেহপুর ব্রিজে ব্যাপক ফাটলের কারণে দ্বিতীয় দিনের মতো একপাশে যানচলাচল বন্ধ রয়েছে। এ ঘটনায় এখনো ঢাকা-আরিচা মহাসড়কে তীব্র যানজট রয়েছে।

শুক্রবার সকালে ফাটল ব্রিজটি পরিদর্শন করেছেন সড়ক ও জনপদ বিভাগের (সওজ) অতিরিক্ত প্রধান প্রকৌশলী সবুজ উদ্দিন খাঁন।

এসময় সওজ’র অতিরিক্ত প্রধান প্রকৌশলী সবুজ উদ্দিন খাঁন বলেন, আজকে দুপুর নাগাত ফাটল ব্রিজটির কাজ শুরু হতে পারে। এজন্য দ্রুত ফাটল ব্রিজটি মেরামত করে আগামীকালের মধ্যে যানচলাচলের জন্য উপযোগী করা হতে পারে।
এছাড়া পুরো ব্রিজটি মেরামত করতে আরও ১০-২০ দিন সময় লাগতে পারে। ফাটল ব্রিজের পাশে খুব শিগগিরই চার লেনের একটি ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে বলে জানা গেছে।

এদিকে, দ্বিতীয় দিনের মতো শুক্রবার সকাল থেকে গুরুত্বপূর্ণ এই মহাসড়কে গাড়ির চাপ সামলাতে হিমশিম খাচ্ছে ট্রাফিক পুলিশ। এছাড়া ফাটল ব্রিজটি দেখার জন্য উৎসুক জনতার ভিড় লেগেই আছে।

বৃহস্পতিবার ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের আমিনবাজারের সালেহপুর ব্রিজের আটটি বীমের মধ্যে চারটিতে ব্যাপক ফাটল দেখা দিয়েছে। এছাড়া ব্রিজটির একপাশ দেবে গেছে। এমন অবস্থায় জীবনের ঝুঁকি নিয়েই ব্রিজের একপাশ দিয়ে গাড়ি চলাচল করছে। যেকোনো সময় ব্রিজটি ভেঙে পড়ে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করেছে এলাকাবাসী।

ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের আমিনবাজারের তুরাগ নদীর উপর সালেহপুরের এই ব্রিজটি প্রায় শত বছর আগে নির্মিত হয়। এলাকাবাসী দ্রুত ব্রিজটি মেরামত করে যানচলাচলের জন্য উন্মুক্ত করার জন্য সড়ক বিভাগের প্রতি আহ্বান জানিয়েছেন। রাজধানীর কাছে এই ঝুঁকিপূর্ণ ব্রিজটি ভেঙে পড়লে দেশের উত্তর ও পশ্চিম অঞ্চলের সাথে যোগাযোগ বিছিন্ন হতে পারে।