আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

farmer 249351

ভারতে কৃষক বিক্ষোভ দমাতে ৯টি স্টেডিয়ামকে অস্থায়ী জেলখানা করার প্রস্তাব

প্রথমবার্তা প্রতিবেদক: কৃষক বিক্ষোভে উত্তাল ভারত, কৃষি আইন বাতিলের দাবিতে টিয়ার গ্যাস, জলকামান আর ব্যারিকেড উপেক্ষা করেই দিল্লির কাছাকাছি অবস্থান নিয়েছে ৫০ হাজারের বেশি কৃষক। এদিকে আন্দোলন দমাতে মরিয়া বিজেপি সরকার।

দিল্লির সীমান্তে দেওয়া হয়েছে কাঁটাতারের ব্যারিকেড। এরই মাঝে দিল্লির ৯টি স্টেডিয়ামকে অস্থায়ী জেলখানায় রূপ দিতে সরকারের অনুমতি চেয়েছে পুলিশ।

কৃষিসংস্কারে নতুন যে বিল সরকার প্রণয়ন করছে, তা সম্পূর্ণ কৃষকদের স্বার্থবিরোধী বলে দাবি বিক্ষোভকারীদের। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকাল থেকেই কংগ্রেস, বামফ্রণ্ট ও শ্রমিকদের বিভিন্ন সংগঠন এই বিল বাতিলের দাবিতে ধর্মঘট পালনসহ অবরোধ ও বিক্ষোভের ঘোষণা দিয়েছে। তাদের দিল্লি চলো ডাকে সাড়া দিয়ে হাজার হাজার কৃষক পাঞ্জাব, হরিয়ানা ও রাজস্থান থেকে রাজধানীর উদ্দেশে রওনা হয়।

শুক্রবার (২৭ নভেম্বর) সকালে কৃষকরা ফের রাজধানী শহরের উদ্দেশে রওনা দিলে, সিঙ্ঘু বর্ডারে (হরিয়ানা-দিল্লি সীমানা) টিয়ার গ্যাস ছোড়ে দিল্লি পুলিশ। এই ঘটনাকে কেন্দ্র করে সকাল থেকেই উত্তেজনা তৈরি হয়েছে। ট্রাক্টর নিয়ে কৃষকরা যাতে আর এগোতে না পারেন, রাস্তায় পরপর বালিভর্তি লরি দাঁড় করে রেখেছে পুলিশ। বৃহস্পতিবারের তুলনায় শুক্রবার পুলিশ মোতায়েন বাড়ানো হয়েছে। কাঁটাতারে ঘেরা হয়েছে রাজধানী শহরে প্রবেশের রাস্তা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রয়েছে জলকামানও।

সূত্র : এইসময়।