আজ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

113625screen 1

ভারত সরকারের স্মার্ট সিটি প্রকল্প, সাধারণ তথ্য ডিজিটাল পর্দায় দেখানো হচ্ছে শ্রীনগরে

প্রথমবার্তা, প্রতিবেদক: শ্রীনগরে সরকারি প্রকল্প সংক্রান্ত সাধারণ তথ্য, আবহাওয়ার পূর্বাভাস, জাতীয় মহাসড়কের আপডেট এবং অ্যাম্বুলেন্স নম্বরসহ বিভিন্ন তথ্য প্রদর্শনের জন্য ডিজিটাল বড় পর্দা বা এলইডি স্ক্রিন লাগানো হয়েছে। জানা গেছে, ভারত সরকারের ‘স্মার্ট সিটি প্রকল্পে’র আওতায় শ্রীনগরের মানুষজনকে আপডেট করার লক্ষ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ভারতের সংবাদ সংস্থা এএনআই এক প্রতিবেদনে শ্রীনগর স্মার্ট সিটি প্রজেক্ট কো-অর্ডিনেটর রিজওয়ান খুরশিদের বরাত দিয়ে বলেছে, স্মার্ট সিটি প্রকল্পের আওতায় এরই মধ্যে শ্রীনগরের গুরুত্বপূর্ণ স্থানে ১০টি ডিজিটাল পর্দা লাগানো হয়েছে।

তিনি আরো বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশাসনের প্রধান কর্মসূচি এই স্মার্ট সিটি প্রকল্প। কেন্দ্রীয় সরকার স্মার্ট সিটি প্রকল্পের আওতায় শ্রীনগরে উন্নয়ন কাজ চালিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেছেন, শ্রীনগরের ১০টি গুরুত্বপূর্ণ জায়গায় ১০টি বড় পর্দা স্থাপন করা হয়েছে। সেসব পর্দায় সরকারের উন্নয়ন প্রকল্প, মহাসড়কের পরিস্থিতি, অ্যাম্বুলেন্স সেবা, স্টার্টআপ গ্রুপ এবং আবহাওয়ার পূর্বাভাস জানিয়ে দেওয়া হচ্ছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ডিজিটাল পর্দাগুলো গুরুত্বপূর্ণ তথ্য পেতে সহায়ক বলে স্থানীয়রা কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টার প্রশংসা করেছেন।

স্থানীয় বাসিন্দা জাভেদ আহমেদ বলেন, এই পর্দাগুলো বিভিন্ন তথ্য পাওয়া সহজ করে দিয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ভালো উদ্যোগ বলে মনে করেন তিনি।

আরেক স্থানীয় বাসিন্দা আমজাদ খান বলেন, সরকারের দেওয়া সুবিধা ও তাদেরকে ঘিরে পরিকল্পনার ব্যাপারে এই পর্দাগুলোর মাধ্যমে জানতে পারছে স্থানীয়রা।

শ্রীনগরের বাসিন্দা সামির ইয়াতো বলেন, গুরুত্বপূর্ণ তথ্য জানানোর জন্য সরকারের উচিত আরো বেশি সংখ্যক পর্দা লাগানো। তিনি মনে করেন, এই এলইডি পর্দার সাহায্যে আবহাওয়ার পূর্বাভাস এবং মহাসড়ক সম্পর্কিত তথ্য স্থানীয়দের জন্য সবচেয়ে বেশি পরিমাণে উপকারে আসছে। সরকারের উচিত, আরো বেশি সংখ্যক পর্দা বসানো।