আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

1 64 33313 1

ভিআইপিদের ছবি ব্যবহার করে প্রতারণা, গ্রেফতার ১

প্রথমবার্তা, প্রতিবেদক মন্ত্রী, উপমন্ত্রী ও সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের ছবি ফেসবুক আইডিতে ব্যবহার করে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা গুলশান বিভাগ।

গ্রেফতারকৃতের নাম, মো. সৈকত হোসেন ভূইয়া ওরফে তপু (২১)। তার কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত দু’টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

ক্যান্টনমেন্ট জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এস এম রেজাউল হক জানান, সোমবার খিলক্ষেত থানার রিজেন্সি হোটেলের সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়।

তিনি আরও জানান, শিক্ষা মন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিবের ছবি ব্যবহার করে টাকার বিনিময়ে পরীক্ষার ফলাফল পরিবর্তন করার কথা বলে ফেসবুকে বিভিন্ন ধরনের পোস্ট দেয়ায় তাকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত তপু এ ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। প্রতারণার কাজে সে প্রায় ১৯টি ফেসবুক ও মেসেঞ্জার আইডি ব্যবহার করতো। তার মোবাইল ফোন হতে শিক্ষা মন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগের সচিবের ছবিযুক্ত ফেসবুক আইডিতে লগইন করে দেখা যায়, সে এসএসসি, এইচএসসি, ডিগ্রি, অনার্স ও মাষ্টার্স পরীক্ষার মার্কশিট পরিবর্তন ও নাম্বার বাড়িয়ে দেয়ার আশ্বাস দিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন গ্রুপে অনেক পোস্ট দিয়েছে। সে ফলাফল পরিবর্তনে আগ্রহী শিক্ষার্থীদের তার পরিচালিত ফেসবুক মেসেঞ্জারের ইনবক্সে ম্যাসেজ দিতে বলে। ভুক্তভোগীরা ম্যাসেজ দিলে প্রতারক তাদেরকে এডিট করা মার্কশিট ও বিকাশে বিভিন্ন লোকের পাঠানো টাকার স্ক্রীনশট দেখিয়ে আস্থা অর্জন করতো। পরে সে বিকাশ নাম্বার দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নিয়ে যোগাযোগ বন্ধ করে দিতো।

এছাড়াও, সে বিভিন্ন নারী পুরুষের ছবি ফেসবুক প্রোফাইলে ব্যবহার করে বিভিন্ন ধরনের অপপ্রচার চালাতো বলে জানান পুলিশের এ কর্মকর্তা। তার বিরুদ্ধে খিলক্ষেত থানায় একটি মামলা হয়েছে। সূত্র: বাসস