আজ ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ভোট ও আন্দোলনের কৌশল ঠিক করতে বিএনপির সিরিজ বৈঠক শুরু আজ
ভোট ও আন্দোলনের কৌশল ঠিক করতে বিএনপির সিরিজ বৈঠক শুরু আজ

ভোট ও আন্দোলনের কৌশল ঠিক করতে বিএনপির সিরিজ বৈঠক শুরু আজ

প্রথমবার্তা প্রতিবেদকঃ বাংলাদেশের অন্যতম প্রধান দল বিএনপি এবার সরকারবিরোধী আন্দোলনের কৌশল ঠিক করতে প্রায় সাড়ে তিন বছর পর দলটির জাতীয় নির্বাহী কমিটির বিভিন্ন পদে থাকা নেতাদের সঙ্গে টানা বৈঠক শুরু করতে যাচ্ছে। দলের নির্বাহী কমিটির নেতাদের এ সিরিজ বৈঠক ডেকেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। আজ মঙ্গলবার থেকে তিন দিনের এই সিরিজ বৈঠক শুরু হবে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে।

 

পনেরো বছর ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি ২০২৩ সালের নির্বাচন সামনে রেখে তাদের ঘুরে দাঁড়াতে এখনই কৌশল ঠিক করতেই মূলত এ বৈঠক ডাকা হয়েছে। দলটির নেতারা বলছেন, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের তাদের পুরনো দাবি এবং নিরপেক্ষ ব্যক্তিদের দিয়ে নির্বাচন কমিশন পুনর্গঠনের ইস্যুকে অগ্রাধিকার দিয়ে বিএনপি কিভাবে এগোতে পারে – ধারাবাহিক বৈঠকে মূলত এ নিয়েই আলোচনা হবে।

 

বিএনপি দলীয় ফোরামে আলোচনার পর বিভিন্ন রাজনৈতিক দল এবং পেশাজীবী সংগঠন ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করার কথা জানিয়েছে।

 

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনা এবং গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে আমাদের কী করণীয়, সেসব বিষয়ে নেতাদের মতামত নিতে এই বৈঠক ডাকা হয়েছে।’

 

প্রথম দিন আজ মঙ্গলবার দলের ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল, দ্বিতীয় দিন বুধবার দলের সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদক ও সহসম্পাদক এবং শেষদিন বৃহস্পতিবার দলের অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতাদের বৈঠক অনুষ্ঠিত হবে। রুদ্ধদ্বার এই বৈঠক প্রতিদিনই বিকেল সাড়ে ৩টার দিকে শুরু হবে। তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্যরাও থাকবেন।

 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাবন্দি হওয়ার আগে ২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সর্বশেষ বৈঠক করেছিলেন। চেয়ারপারসন কারাবন্দি হওয়ার পর তারেক রহমান ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর নানা সময় দলের বিভিন্ন স্তরের নেতাদের নিয়ে সিরিজ বৈঠক করেন। তবে আনুষ্ঠানিকভাবে নির্বাহী কমিটির এটিই প্রথম সিরিজ বৈঠক।