আজ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ভোট

ভোট দিতে নাগরিকদের অনীহা নিয়ে যা বললেন ইসি সচিব

প্রথমবার্তা প্রতিবেদকঃ বুধবার হয়ে গেল বহু কাঙ্খিত চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন। চসিক নির্বাচনে যে পরিমাণ ভোটারের উপস্থিতি আশা করা হয়েছিল, সেই পরিমাণ ভোটার ভোট দিতে যাননি।ভোট দেয়া নাগরিক অধিকার হলেও মানুষ দিন দিন ভোটের প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে।

 

ভোট দেয়ায় নাগরিকদের অনীহা প্রসঙ্গে নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো.আলমগীর বুধবার সাংবাদিকদের বলেছেন, এখনকার নাগরিকদের কেন যেন রাষ্ট্রের প্রতি যে দায়িত্ব আছে, ভোট যে তার অধিকার- এটা তারা মনে করছেন না। কষ্ট করে ভোট দিতে কেন যাব, অন্যকে ভোট দিয়ে আমার কী লাভ! এ ধরনের একটা মন মানসিকতা তৈরি হয়েছে।

 

তিনি আরও বলেছেন, উন্নত বিশ্বে বেশির ভাগ দেশে ভোটের ক্ষেত্রে এমন হয়। আমেরিকার ক্ষেত্রে দেখবেন, সব দিক দিয়ে এত উন্নত তারা; কিন্তু ভোটের ক্ষেত্রে ভোট দিতে যায় না বেশিরভাগ মানুষ। উন্নত বিশ্বের মতো আমাদের দেশেও অনেকটা ওই রকম; উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে এ লক্ষণ দেখা দিয়েছে। মানকিতা বদল হয়েছে।

 

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে মেয়র পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রেজাউল করিম চৌধুরী। আগামী পাঁচ বছরের জন্য চট্টগ্রামের নগরপিতা হয়েছেন তিনি।

 

বুধবার রাত দেড়টায় মোট ৭৩৫টি ভোট কেন্দ্রের মধ্যে প্রাপ্ত ৭৩৩টি কেন্দ্রের ফলাফলে নৌকা প্রতীক নিয়ে রেজাউল করিম চৌধুরী পেয়েছেন তিন লাখ ৬৯ হাজার ২৪৮ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী ধানের শীষ প্রতীকে ডা. শাহাদাত হোসেন পেয়েছেন ৫২ হাজার ৪৮৯ ভোট। বাকি দুটি কেন্দ্রের ফল স্থগিত করা হয়েছে। ফলে ৩ লাখ ১৬ হাজার ৭৫৯ ভোটের ব্যবধানে জয়ী হলেন রেজাউল করিম চৌধুরী।