আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

vaccin 1 249532

ভ্যাকসিন পরিবহনে ইউনাইটেড এয়ার

প্রথমবার্তা প্রতিবেদক: বিশ্বব্যাপী দ্রুত ও সহজে সরবরাহের জন্য চূড়ান্ত অনুমোদনের দ্বারপ্রান্তে থাকা করোনার ভ্যাকসিন আকাশ পথে পরিবহন করবে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার।

 

যুক্তরাষ্ট্রের বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স চাটার্ড বিমানের মাধ্যমে এ কাজ করবে বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।প্রাথমিক অবস্থায় শিকাগো এবং ব্রাসেলসে হলেও, পরবর্তীতে অন্যান্য শহরেও ফ্লাইট পরিচালনা করা হবে।

 

তবে মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াসে সংরক্ষণ করাই চ্যালেঞ্জ হবে এমনটা বলছেন বিশেষজ্ঞরা।শনিবার (২৮ নভেম্বর) মার্কিন গণমাধ্যমগুলো জানায়, ফাইজারের ভ্যাকসিন পরিবহনের জন্য ব্যবহার করা হবে বিশেষ চাটার্ড বিমান।

 

এরইমধ্যে ইউনাইটেড এয়ারলাইন্স ভ্যাকসিন পরিবহন শুরু করেছে বলেও জানানো হয়েছে।প্রাথমিক অবস্থায় শিকাগো এবং ব্রাসেলসের মধ্যে ভ্যাকসিনবাহী ফ্লাইটগুলো পরিচালিত হবে।

 

দুই শহরে প্রস্তুত করা বিশেষ হাবে সংরক্ষণ করে রাখা হবে করোনার ভ্যাকসিন। পরবর্তীতে দ্রুত সরবরাহ এবং নিরাপদে সংরক্ষণের জন্য, বিশ্বের অন্যান্য শহরেও একই পদ্ধতিতে ভ্যাকসিন মজুদ করা হবে।

 

এজন্য মজুদ ক্ষমতা বাড়ানো হয়েছে জার্মানিসহ বেশ কয়েকটি দেশের বিশেষ সংরক্ষণাগারে।তবে মার্কিন গণমাধ্যমে সংবাদ হলেও ভ্যাকসিন পরিবহনের বিষয়ে এখনো কোনো তথ্য জানায়নি ফাইজার কিংবা ইউনাইটেড এয়ারলাইন্স।