আজ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

258090 moderna

মডার্নার টিকা দুই বছর কার্যকর থাকবে

প্রথমবার্তা প্রতিবেদকঃমডার্নার টিকা মাত্র দুই বছর কার্যকর থাকবে। কো¤পানিটির সিইও স্টেফান বানসেল নিজেই এ তথ্য দিয়েছেন। যদিও অন্যান্য টিকাগুলোর কার্যকর থাকার সময় আরো কম ধারণা করা হচ্ছে। এরইমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকাকরণ শুরু হয়েছে। এরইমধ্যে টিকা প্রস্তুতকারক সংস্থা মডার্না জানিয়েছে, তাদের টিকা দুই বছর পর্যন্ত কার্যকরী হবে। যদিও এই তথ্যের পক্ষে কোনো তথ্যপ্রমাণ তারা দেয়নি। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।

সংবাদমাধ্যমের কাছে স্টেফান বানসেল বলেন, করোনার টিকা কয়েক মাস কার্যকর থাকবে বলে যে খবর প্রচারিত হয়েছে তা ঠিক নয়। মডার্নার ভ্যাকসিন দুই বছর পর্যন্ত সক্রিয় থাকবে।

তবে স্টেফান নিজেই জানিয়েছেন, এই বক্তব্যের পক্ষে তার কাছে নির্দিষ্ট কোনো তথ্যপ্রমাণ নেই। নিশ্চিত হতে টিকার সক্রিয়তা কতদিন থাকবে, তা দেখতে হবে। গত ৮ই ডিসেম্বর বায়োএনটেক ও ফাইজারের টিকার প্রথম ডোজ নেন ৯০ বছরের মার্গারেট। বৃটেনে প্রথম আট লাখ টিকা পাবেন তার মতো প্রবীণ, সামনের সারির স্বাস্থ্যকর্মীসহ বাকি বয়স্ক নাগরিকরা। ফাইজারের কাছে মোট চার কোটি ডোজ টিকার অর্ডার দিয়েছে দেশটি। ৫ কোটি ৩০ লাখ নাগরিকের সবাইকে টিকা দিতে বৃটেনকে নির্ভর করতে হবে অন্য কোম্পানিগুলোর উপরেও।

ফলে দেশটি কিনেছে মডার্নার টিকাও। দেশটি এ সপ্তাহে এই টিকা অনুমোদন দিয়েছে। যুক্তরাষ্ট্র ও বৃটেনে এরইমধ্যে মডার্নার টিকা দেয়া শুরু হয়ে গেছে। বুধবার ইউরোপীয় ইউনিয়নেও মডার্নার টিকা ছাড়পত্র পেয়েছে। মডার্না জানিয়েছে, তাদের টিকা কোভিড-১৯ ঠেকাতে ৯৪.১ শতাংশ কার্যকর।