আজ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

120953Magura poura election pic

মাগুরা পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু

প্রথমবার্তা প্রতিবেদকঃ আজ ১৬ জানুয়ারি শনিবার অনুষ্ঠিত হচ্ছে মাগুরা (সদর) পৌরসভা নির্বাচন। আজ শনিবার সকাল ৮টায় ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ শুরু করা হয়। তবে শীতে কারণে শুরুতে ভোটার উপস্থিতি কিছুটা কম। এবারের নির্বাচনে মেয়র পদে ৩ জন এবং ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৫০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং অফিসার মাগুরা জেলা নির্বাচন কর্মকর্তা অলিউল ইসলাম জানান, মাগুরা পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপি ও ইসলামী আন্দোলন থেকে তিনজন। ৯টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন ও সংরক্ষিত তিনটি ওয়ার্ডে মহিলা কাউন্সিলর পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মাগুরা প্রথম শ্রেণীর এ পৌরসভার মোট ভোটার ৭৬ হাজার ৮৯৩ জন। এই প্রথম ইভিএম পদ্ধতিতে ৩৫টি কেন্দ্রে ২০৮টি কক্ষে ভোটগ্রহণ হচ্ছে। ভোটগ্রহণ সম্পন্ন করতে ৩৫টি কেন্দ্রে ৩৫ জন প্রিজাইডিং অফিসার, ২০৮ জন সহকারী প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করছেন। নিরাপত্তার জন্য প্রতিটি কেন্দ্রে ১৫ জন পুলিশ ও আনসার সদস্য স্থায়ীভাবে নিযোগ করা হয়েছে।

এ ছাড়া বাড়তি নিরাপত্তার জন্য ৩ প্লাটুন বিজিবি, র‍্যাব ও পুলিশের চারটি করে টিম ভ্র্যামমাণ অবস্থায় থাকবে। গোটা নির্বাচনী এলাকায় পুলিশের বিশেষ একটি স্টাইকিং ফোর্স দায়িত্ব পালন করবে। অন্যদিকে ৯টি ওয়ার্ডে ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ৯টি ও দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটর এ নেতৃত্বে দুইটি ভ্র্যামমাণ আদালত কাজ করছে।