আজ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

132549joe bidenn

মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের কাছে চিঠি পাঠালো সিন্ধি ফাউন্ডেশন

প্রথমবার্তা, প্রতিবেদক:মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি চিঠি পাঠিয়েছে পাকিস্তানের সিন্ধি ফাউন্ডেশন। গত ২৯ জানুয়ারি শুক্রবার পাকিস্তানের সিন্ধু প্রদেশে মানবাধিকার লঙ্ঘন এবং পরিবেশগত বিষয় নিয়ে ওই চিঠি পাঠায় সংস্থাটি।

জানা গেছে, ওই চিঠিতে পাকিস্তানের সিন্ধু নদীতে চীন সমর্থিত একটি বাঁধ বর্তমানে নির্মাণের বিষয়ে উল্লেখ করেছে সিন্ধি ফাউন্ডেশন। এদিকে চীনের কাছ থেকে পাঁচ দশমিক৮৫ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা নিয়ে সিন্ধু নদীর উপর ‘ভাষা বাঁধ’ নির্মাণ করছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সরকার।

ইন প্রেস ওয়্যার এক প্রতিবেদনে জানিয়েছে, ভাষা বাঁধ যেখানে নির্মাণ করা হচ্ছে, ওই এলাকা ভূমিকম্পপ্রবণ। অনেকেই মনে করছেন, সেখানে বাঁধ নির্মাণের ফলে পরিবেশগত বিপর্যয় ঘটতে পারে। ফলে সিন্ধু প্রদেশের পুরো পরিবেশ বদলে যেতে পারে বলেও মনে করছেন কেউ কেউ।

সিন্ধি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মুনাওয়ার লাঘারি বলেছেন, সিন্ধু নদী সিন্ধু প্রদেশের প্রাণ এবং সেখানকার মানুষের পানির একমাত্র উৎস। সেখানে ভাষা নামক বাঁধ নির্মাণের বিষয়টি স্থানীয় জনগণের জন্য বিপজ্জনক হবে।

মুনাওয়ার লাঘারি আরো বলেন, সিন্ধু প্রদেশের পরিবেশের অবনতি ঘটলে, তা দেশের বাকি অংশের ওপর প্রভাব ফেলবে। এছাড়া প্রতিবেশী রাজ্য থেকে শুরু করে প্রতিবেশী দেশগুলোর ওপরও প্রভাব ফেলতে পারে।

তিনি এও মনে করেন, সিন্ধু রাজ্যের মহান ঐতিহাসিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং ভৌগলিক গুরুত্ব রয়েছে। সে কারণে বাঁধ নির্মাণের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনার অনুরোধ করেছেন তিনি।

সিন্ধু প্রদেশে সম্প্রতি শান্তিপূর্ণভাবে বিক্ষোভকারীদের ওপর হামলার ব্যাপারেও চিঠিতে উল্লেখ করা হয়েছে। তাতে বলা হয়েছে, বিক্ষোভকারীদের বেশিরভাগ নারী। তাদেরকে বেধড়ক পেটানো হয়েছে, চুল ধরে টানাহেঁচড়া করা হয়েছে, আটক করা হয়েছে।

লাঘারি বলেন, সারাবিশ্বের মানবাধিকার পরিস্থিতি নিয়ে অত্যন্ত যত্নবান মার্কিন নাগরিকরা। সে কারণে পাকিস্তান সরকারকে জো বাইডেন প্রশাসন সমর্থন দেওয়ার আগে যে ইসলামাবাদের মানবাধিকার রেকর্ড পরীক্ষা করে দেখে। সম্প্রতি পাকিস্তানে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বেড়ে গেছে। বিশেষ করে সিন্ধু প্রদেশে তা আরো বেশি হারে বেড়েছে।

ওই চিঠির শেষে উল্লেখ করা হয়েছে, সিন্ধি ফাউন্ডেশন দীর্ঘ সময় ধরে স্বাধীনতা, প্রকৃতি এবং ভালোবাসার জন্য কাজ করছে; বিষয়টিকে সমর্থনের অনুরোধ করা হয়েছে।