আজ ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

মালদ্বীপে

মালদ্বীপে নার্স পাঠাবে বাংলাদেশ

প্রথমবার্তা, প্রতিবেদক: মালদ্বীপে করোনাভাইরাসের টিকা দিতে বাংলাদেশ থেকে নার্স পাঠানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, মালদ্বীপ তাদের দেশে শ্রমিক ও প্রবাসীসহ সবাইকে বিনামূল্যে করোনার টিকা দিবে। দেশটির প্রেসিডেন্ট এ ঘোষণা দিয়েছেন। এ জন্য আমরা মালদ্বীপে কিছু নার্স পাঠাবো।

 

আজ মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ও মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে দুই দেশের প্রতিনিধিদলের বৈঠক হয়। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ তথ্য জানান।

 

ড. মোমেন বলেন, বৈঠকের উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে আছে একটি যৌথ কমিশন গঠন। জনশক্তি নিয়ে একটি চুক্তি স্বাক্ষর করব। এছাড়া কীভাবে ব্যবসা বাড়ানো যায় এ বিষয়সহ জলবায়ু ইস্যু ও জাতীয় ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা হয়েছে।

 

বৈঠকে মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহিদ বলেন, মহামারি করোনায় মালদ্বীপের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার স্বাস্থ্য, শিক্ষা, যোগাযোগ ও বিনিয়োগ নিয়ে আলোচনা হয়েছে। আজকে আমরা দুটি চুক্তি স্বাক্ষর করবো।

 

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে মালদ্বীপ। রোহিঙ্গা গণহত্যা বন্ধে আমরা বাংলাদেশের সঙ্গে একমত। এছাড়া মালদ্বীপে কর্মরত অবৈধ শ্রমিকদের বৈধ করার বিষয়েও আলোচনা হয়েছে।

 

এ সময় বাংলাদেশ ও মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও জ্যোষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনু্ষ্ঠানে বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমি এবং মালদ্বীপের ফরেন সার্ভিস ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।