আজ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

মিন্ট সুয়েকে মিয়ানমারের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট নিয়োগ

প্রথমবার্তা, প্রতিবেদক:মিয়ানমারে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সেনাবাহিনী। সেই সঙ্গে একজন জেনারেলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে।

নতুন নিয়োগ পাওয়া প্রেসিডেন্টের নাম ইউ মিন্ট সুয়ে। তিনি মিনায়ানমার সেনাবাহিনীর সাবেক জেনারেল ছিলেন এবং ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) নেতৃত্বাধীন সরকারে সশস্ত্র বাহিনীর প্রতিনিধিত্ব করার জন্য তাকে ভাইস প্রেসিডেন্ট হিসাবে নিযুক্ত করেছিল সেনাবাহিন।

মিয়ানমার পোস্ট জানিয়েছে, জরুরি অবস্থা জারি করে মিয়ানমারের ক্ষমতা দেওয়া হয়েছে সশস্ত্র বাহিনীর প্রধান সেনাবাহিনীর সিনিয়র জেনারেল মিং অং হ্লাইংয়ের হাতে। জরুরি অবস্থাকালীন তিনি ক্ষমতায় থাকবেন। আর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে থাকবেন ইউ মিন্ট সুয়ে।

এএফপির খবরে বলা হয়, মিয়ানমারের সেনাবাহিনী পরিচালিত মায়াওয়াদ্দি টিভিতে জরুরি অবস্থা জারির ঘোষণা দেওয়া হয়।

ওই ঘোষণায় বলা হয়, মিয়ানমারের স্থিতিশীলতা বজায় রাখতে এমন পদক্ষেপ প্রয়োজনীয় ছিল। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে নির্বাচন কমিশনের বিরুদ্ধে ব্যাপক কারচুপির অভিযোগ তুলেছে মিয়ানমারের সেনাবাহিনী।

গত প্রায় এক সপ্তাহ ধরে সেনাবাহিনী আবার ক্ষমতা দখল করবে এমন গুঞ্জন চলছিল। প্রায় পাঁচ দশক ধরে মিয়ানমারের ক্ষমতায় ছিল দেশটির শক্তিশালী সেনাবাহিনী। গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে সু চির দল এনএলডি জয় পায়। তবে নির্বাচনে কারচুপির অভিযোগ তুলেছে সেনাবাহিনী।