আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

130106suu 1

মিয়ানমারকে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফেরার আহ্বান জাপানের

প্রথমবার্তা, প্রতিবেদক:মিয়ানমারকে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফিরে আসার আহ্বান জানিয়েছেন জাপানের মন্ত্রিপরিষদের মুখ্যসচিব কাটসুনোবু কাটো। মিয়ানমারের শীর্ষ নেতাদের আটকের পর দেশটির সেনাবাহিনী এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা দেওয়ার জেরে জাপান এ আহ্বান জানায়।

জাপান সরকারের মুখপাত্র সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়া মেনে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধান করতে হবে সংশ্লিষ্ট সব পক্ষকে।

কাটসুনোবু কাটো বলেছেন, সে দেশের সেনাবাহিনীর অভ্যুত্থানের বিষয় যাচাই করে দেখছে আমাদের সরকার। মিয়ানমারের রাস্তায় এখন পর্যন্ত কোনো সহিংসতার ঘটনা ঘটেনি।

তিনি আরো বলেন, সে দেশে থাকা জাপানিদের নিরাপত্তার জন্য আমরা সব ধরনের কাজ করব।

এদিকে অং সান সুচির রাজনৈতিক দল থেকে মিয়ানমারের জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে, তারা যেন সোমবারের অভ্যুত্থান এবং সামরিক স্বৈরশাসনের বিষয়টি সমর্থন না করে।

দ্য ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে, সেনাবাহিনীর পদক্ষেপগুলো বিচারবহির্ভূত এবং সংবিধান ও ভোটারদের ইচ্ছার বিরুদ্ধে গেছে।

অং সান সুচিসহ সে দেশে শীর্ষ নেতাদের আটকের ঘটনায় এরই মধ্যে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করেছে। তারা জানিয়েছে, আমরা বিশ্বাস করি যে- মিয়ানমারে আইনের শাসন এবং গণতান্ত্রিক প্রক্রিয়া অবশ্যই বহাল থাকবে। আমরা গভীরভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।