আজ ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

091605Untitled 1

মিরপুর মুক্ত দিবস আজ

প্রথমবার্তা, প্রতিবেদক:আজ ৩১ জানুয়ারি,মিরপুর মুক্ত দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশ-ভারত যৌথ কমান্ডের নিকট আত্মসমর্পণ করলেও কিছু পরাজিত পাকিস্তানি সৈন্য আত্মসমর্পণ না করে অবস্থান নিয়েছিল রাজধানীর মিরপুরের অবাঙালি অধ্যুষিত এলাকায়।

দেড় মাস পর ১৯৭২ সালের ৩০ জানুয়ারি বাংলাদেশের সামরিক বাহিনী হানাদার মুক্ত করার জন্য মিরপুরে এক অভিযান চালায়। পরদিন মুক্ত হয় মিরপুর।

মিরপুর মুক্ত করতে গিয়ে শহীদ হন মুক্তিযোদ্ধা লে. সেলিম, পুলিশের ডিএসপি লোধীসহ সামরিক বাহিনী ও পুলিশ বাহিনীর শতাধিক মুক্তিযোদ্ধা। নিখোঁজ অগ্রজ সাহিত্যিক-সাংবাদিক শহীদুল্লা কায়সারকে খুঁজতে মিরপুর এসে বরেণ্য চলচ্চিত্র নির্মাতা ও কথাশিল্পী জহির রায়হান এই অভিযানে অংশগ্রহণ করে শহীদ হন।

মিরপুরের যুদ্ধের শহীদদের শ্রদ্ধা জানাবার জন্য প্রতি বছর ৩১ জানুয়ারি মিরপুর মুক্ত দিবস পালন করে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। করোনা মহামারির কারণে এ বছর মিরপুরের শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের জন্য জনসমাবেশ ও শোভাযাত্রা অনুষ্ঠিত হবে না। তবে আজ সকাল ১০টায় মিরপুর জল্লাদখানা বধ্যভূমিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে মিরপুরের শহীদদের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করা হবে; বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে ওয়েবিনার