আজ ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

image 390107 1612284939

মিয়ানমার ইস্যুতে রুদ্ধদ্বার বৈঠকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ

প্রথমবার্তা, প্রতিবেদক: মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে দেশটির নেত্রী ও কাউন্সিলর অং সান সু চিসহ ক্ষমতাসীন দলের শীর্ষ নেতাদের আটক করেছে সেনাবাহিনী। মিয়ানমারের এমন সংকটময় ইস্যু নিয়ে জরুরি বৈঠক শুরু করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৈঠকে সামরিক অভ্যুত্থানের পর দেশটির বেসামরিক কর্তৃপক্ষের কাছে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানানোর এক খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা হবে।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত নয়টায় ভিডিওকনফারেন্সে রুদ্ধদ্বার এই আলোচনা শুরু হয়েছে।

নির্বাচনের অনিয়মের অভিযোগ তুলে সোমবার ভোরে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। এ দিন অং সান সু চি ও ক্ষমতাসীন দলের শীর্ষস্থানীয় নেতাদের আটক করা হয়। রাজধানী নেপিডো ও প্রধান শহর ইয়াঙ্গুনের রাস্তায় রাস্তায় টহল দিতে শুরু করে সামরিক বাহিনীর সদস্যরা। দেশজুড়ে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এরপর সকালে আনুষ্ঠানিকভাবে অভ্যুত্থানের খবর নিশ্চিত করে সেনাবাহিনী।

মিয়ানমারে বেআইনিভাবে আটক সবাইকে অবিলম্বে মুক্তি দিতে সেনা সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে খসড়া প্রস্তাবে। নিরাপত্তা পরিষদের প্রস্তাবটি প্রস্তুত করেছে যুক্তরাজ্য। এক বছরের জন্য জারি করা জরুরি অবস্থা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান রয়েছে এতে। সব পক্ষকে গণতান্ত্রিক মূল্যবোধ অনুসরণের আহ্বান জানানোর প্রস্তাবে অবশ্য, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা বলা নেই।