আজ ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

Screenshot 2020 1014 091038

মুজিবর্ষ উপলক্ষে সংসদে গাছের চারা লাগালেন ৩ সংসদ সদস্য

প্রথমবার্তা, প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ-২০২০) উপলক্ষে জাতীয় সংসদ ভবন চত্বরে বৃক্ষের চারা রোপণ করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী শাজাহান খান এবং সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ ও ওয়াসিকা আয়শা খান। মঙ্গলবার দুপুরে তাঁরা বৃক্ষরোপণ করেন বলে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

বৃক্ষরোপণ শেষে শাজাহান খান বলেন, মানুষের জীবন নানাভাবে বৃক্ষের সঙ্গে জড়িত। বৃক্ষই পারে আমাদেরকে ঝড়, বন্যা, জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা করতে। এজন্য আমাদের উচিত বৃক্ষরোপণ করা ও বৃক্ষের যত্ন নেওয়া। তিনি প্রধানমন্ত্রীর এক কোটি ফলজ, বনজ ও ওষধি গাছের চারা রোপণ কর্মসূচী সফল করার আহ্বান জানান।

 

অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ বলেন, বাংলাদেশের অভ্যুদয়ের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথমেই যুদ্ধবিধস্ত দেশে সবুজ বেষ্টনির অপরিহার্যতা এবং উপকারিতার কথা বলেছিলেন।

 

দেশে যে পরিমাণ সাইক্লোন, ঘুর্ণিঝড় হয় তা থেকে রক্ষার জন্য বৃক্ষরোপণ অপরিহার্য। পরিবেশের ভারসাম্য রক্ষায় সকলকে বৃক্ষরোপণে অংশ নেওয়ার আহ্বান জানান তিনি।

 

উল্লেখ্য, মুজিববর্ষ-২০২০ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সারা দেশে এক কোটি বৃক্ষের চারা রোপণ কর্মসূচির অংশ হিসেবে সংসদ ভবন চত্বরে গত ২৬ জুলাই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। পর্যায়ক্রমে সব সংসদ-সদস্যরা সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করবেন।