আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

185317mongla port kalerkantho pic

মোংলা বন্দরের কার্গো ও কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বাড়ানোর সুপারিশ কমিটির

প্রথমবার্তা, প্রতিবেদক: মোংলা বন্দরের কার্গো ও কন্টেইনার হ্যান্ডলিং সক্ষমতা বাড়ানোর সুপারিশ করেছে অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে বলা হয়েছে, কাজ শেষ হওয়ার পর পদ্মা সেতু চালু হলে এই বন্দরের কার্যক্রম দ্বিগুণ বৃদ্ধি পাবে। তাই বন্দরের উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন কাজ আরো গতিশীল করতে হবে।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি মো. আব্দুস শহীদ। বৈঠকে কমিটি সদস্য চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, আহসান আদেলুর রহমান ও খাদিজাতুল আনোয়ার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, সড়ক ও জনপথ এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন সকল দপ্তরের চলমান প্রকল্পসমূহের ওপর আলোচনা হয়। আলোচনায় মেরিন একাডেমির ৪টি প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করা হয়। প্রকল্পের অগ্রগতির সঠিক তথ্য সংসদীয় কমিটিতে উত্থাপনের জন্য প্রয়োজনে একটি কমিটি গঠনের সুপারিশ করা হয়। যে কমিটি সার্বিক তথ্য-উপাত্ত পর্যালোচনা করে আগামী দুই মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে।

বৈঠকে বিআইডাব্লিউটিএ নির্মিত জাহাজের মেয়াদ ও আয়-ব্যয়ের হিসাব সম্পর্কিত প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপনের নির্দেশনা দেওয়া হয়। এছাড়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প যথাসময়ে বাস্তবায়নের ক্ষেত্রে একই প্রতিষ্ঠানকে বিভিন্ন অঞ্চলে কাজ দেওয়ার বিষয়ে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়। পাশাপাশি নির্ধারিত সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে মেট্রো রেলের কার্যক্রম দ্রুত সম্পাদনের পরামর্শ দেওয়া হয়।