আজ ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

kiunm 1

মোবাইলের পরিবর্তে বক্সে কাঠের টুকরা দিয়ে ক্রেতাকে ডেলিভারি, প্রতারক গ্রেফতার

প্রথমবার্তা, প্রতিবেদক:ফেসবুকে ভিন্ন নামে তথা ফেক আইডি চালাতেন আবুল কালাম (৪১)। সে আইডি দিয়েই জনপ্রিয় একটি প্রতিষ্ঠানের শিরোনামে Samsung core A-2 মডেলের মোবাইলফোন বিক্রির বিজ্ঞাপন দেন তিনি। তাও বাজার মূল্যের চেয়ে কম দামে। এতে আকৃষ্ট হয়ে জনৈক ক্রেতা ৮০টি মোবাইলফোন ক্রয়ের জন্য অনলাইনে অর্ডার করেন, দেন পেমেন্টও।

 

কিন্তু মোবাইলফোনের পরিবর্তে বক্সের ভেতর কাঠের টুকরা ঢুকিয়ে ওই ক্রেতাকে ডেলিভারি দেন প্রতারক আবুল কালাম। এভাবেই দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের সঙ্গে অনলাইনে প্রতারণা করে আসছিলেন তিনি।

 

অনলাইনে মোবাইলফোন অর্ডার করে এমন প্রতারণার শিকার এক ভুক্তভোগীর অভিযোগের ভিত্তিতে রাজধানীর রূপনগর এলাকায় অভিযান চালিয়ে প্রতারক আবুল কালামকে গ্রেফতার করে পুলিশের এলিট ফোর্স র‌্যাব।সোমবার (২৩ নভেম্বর) রাতে র‌্যাব-৪ এর একটি দল রাজধানীর রূপনগর থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেফতার করে।

 

র‌্যাব-৪ এর সহকারী পরিচালক (অপস) সহকারী পুলিশ সুপার জিয়াউর রহমান চৌধুরী জানান, কোভিড-১৯ পরিস্থিতিতে সামাজিক দূরত্বের বিষয়টি বিবেচনায় রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পাশাপাশি ইলেকট্রনিকস পণ্য কেনাকাটায় অনলাইন শপিংয়ে মানুষের নির্ভরতা বেড়েছে।

 

এই সুযোগে সাম্প্রতিককালে অনলাইনে অভিনব কৌশল ব্যবহার ও বিভিন্ন প্রতারণার মাধ্যমে সাধারণ জনগণের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণির নব্য ডিজিটাল প্রতারক চক্র। সে রকমই একজন প্রতারক আবুল কালাম।

 

তাকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, ভিন্ন নামে ফেসবুকে ফেক আইডি চালান তিনি। জনপ্রিয় প্রতিষ্ঠানের নামে Samsung core A-2 মডেলের মোবাইলফোন বাজার মূল্যের চেয়ে কমে বিক্রয়ের বিজ্ঞাপন দিয়ে ক্রেতাদের মনোযোগ আকর্ষণ করেন।

 

পরবর্তীতে কোনো ক্রেতা কাঙ্ক্ষিত মডেলের মোবাইলফোন ক্রয়ে অনলাইনে অর্ডার দিলে তিনি পেমেন্ট নিয়ে মোবাইলের বক্সের ভেতর কাঠের টুকরা দিয়ে ডেলিভারি দেন।

 

এ ঘটনায় তার বিরুদ্ধে মিরপুর মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। এরকম অসাধু অনলাইনভিত্তিক ডিজিটাল প্রতারক চক্রের বিরুদ্ধে জোরালো নজরদারি ও অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান র‌্যাব-৪ এর সহকারী পরিচালক জিয়াউর রহমান।