আজ ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

164558highcourt

যশোর পৌর মেয়র প্রার্থী মারুফুলকে প্রতীক দিতে হাইকোর্টের নির্দেশ

প্রথমবার্তা, প্রতিবেদক: যশোর পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী মো. মারুফুল ইসলামের মনোনয়নপত্র বাতিলের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে প্রতীক বরাদ্দ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেন আদালত। রুলে মারুফুল ইসলামের মনোনয়ন বাতিলকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন ও এনসিসি ব্যাংক কর্তৃপক্ষকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন। মারুফুল ইসলামের করা এক রিট আবেদনে এ আদেশ দেন আদালত। আদালতে আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এবং ফারজানা শারমিন পুতুল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এনসিসি ব্যাংকের ঋণ খেলাপির অভিযোগে যশোর পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী মো. মারুফুল ইসলামের মনোনয়নপত্র বাতিল করে জেলা রিটার্নিং কর্মকর্তা। পরে ওই আদেশের বিরুদ্ধে মারুফুল ইসলাম আপিল করলেও আপিল কর্তৃপক্ষ (জেলা প্রশাসক) তা খারিজ করে দেয়। এরপর হাইকোর্টে রিট আবেদন করেন মারুফুল।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ ফেব্রুয়ারি যশোর পৌরসভার নির্বাচনে ভোটগ্রহণ। এরইমধ্যে ৯ ফেব্রুয়ারি এক আদেশে হাইকোর্ট ওই নির্বাচনের ওপর স্থগিতাদেশ দিয়েছেন।