আজ ৩রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৭ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

2941 1

যা আছে ইইউ-যুক্তরাজ্য ব্রেক্সিট বাণিজ্য চুক্তিতে

প্রথমবার্তা প্রতিবেদক, ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পথ যতটা সম্ভব মসৃণ করতে বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেছে যুক্তরাজ্য। চুক্তির চুম্বক অংশগুলো নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সংবাদমাধ্যম ডয়চে ভেলে। চলুন দেখে নেয়া যাক চুক্তির চুম্বক অংশগুলো….

শূন্য শুল্ক

যুক্তরাজ্য ইইউর বাজার ছাড়ার পর পণ্যের শুল্কমুক্ত বাণিজ্যের সুবিধা দেবে এই চুক্তি। এর ফলে ২০২১ সালের জানুয়ারিতেও দ্বিপাক্ষিক বাণিজ্য নির্বিঘ্নে চলবে, ভোগ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে থাকবে। ওয়াইন, অর্গ্যানিকস, অটোমোটিভ ফার্মাসিউটিক্যালস এবং কেমিক্যালসের মতো গুরুত্বপূর্ণ শিল্পগুলোর জন্য কিছু বিশেষ সুবিধার ব্যবস্থাও রাখা হয়েছে এ চুক্তিতে।

যাতায়াত

এই চুক্তির মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্যের মধ্যে অবাধ যাতায়াত, চাকরি, লেখাপড়া করা, ব্যবসা প্রতিষ্ঠান খোলা বা বসবাস করার সুযোগের অবসান হলো। তবে সর্বোচ্চ ৯০ দিনের জন্য ইইউভুক্ত দেশ এবং যুক্তরাজ্যে যাওয়া আসার জন্য ভিসা লাগবে না। এছাড়া ইইউ বা যুক্তরাষ্ট্রের কোনো বাসিন্দার যদি কোনো চাকরি, ব্যবসা বা অবসরভাতার মতো কোনো বিষয় কিংবা বাবা-মায়ের রেখে যাওয়া সম্পদ থাকে, সেগুলো তাদেরই থাকবে।

বিমান চলাচল এবং নিরাপত্তাজনিত সহযোগিতা

যুক্তরাজ্যের যাত্রীবাহী বিমানগুলো ইউরোপীয় ইউনিয়নে আগের মতো মুক্তভাবে যাতায়াতের অধিকার হারাবে।এখন থেকে দু পক্ষ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বিমানের নিরাপদ চলাচল, নিরাপত্তা এবং এয়ার ট্রাফিক ব্যবস্থাপনা নিশ্চিত করবে।

ডাক্তার-ইঞ্জিনিয়ারদের স্বীকৃতির প্রশ্ন

ইইউ এবং যুক্তরাজ্যের ডাক্তার, নার্স, ফার্মাসিস্ট, ইঞ্জিনিয়ার এবং এমন আরো কিছু পেশাজীবী যে আগে অবাধ স্বীকৃতি পেতেন, সেই সুযোগ আর থাকবে না।

জ্বালানি সহযোগিতা

ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরীন জ্বালানি বাজার, ইউরোপিয়ান অ্যাটমিক এনার্জি কমিউনিটি এবং ইইউর এমিশন ট্রেডিং সিস্টেম থেকে বেরিয়ে যাচ্ছে ব্রিটেন।

বিজ্ঞান, গবেষণা

শিক্ষা, গবেষণা এবং প্রযুক্তির ক্ষেত্রে এরাসমুস ইউনিভার্সিটি প্রোগ্রাম, গ্যালিলিও স্যাটেলাইট সিস্টেমসহ সব কর্মসূচি বন্ধ করবে যুক্তরাজ্য। তবে হরাইজন ইউরোপ, দ্য ইউরাটম রিসার্চ এবং ট্রেনিং প্রোগ্রামসহ ছয়টি কর্মসূচির সঙ্গে থাকবে ব্রিটেন।

ট্রাক যাতায়াত

যুক্তরাজ্যের ট্রাক আর আগের মতো অবাধে সীমান্ত পেরিয়ে ইইউ-তে আসতে পারবে না। তবে একটি স্থান থেকে আরেকটি স্থানে যাতায়াতের ব্যবস্থা রাখা হয়েছে এই চক্তিতে।

ইউরোপোলের সঙ্গে সহযোগিতা

ইউরোপোল এবং ইউরোজাস্টের মতো এজেন্সিকেও ছেড়ে যাবে যুক্তরা্জ্য্য। এছাড়া ইইউর ডাটাবেজ-এ প্রবেশের অধিকারও হারাবে।