আজ ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

agfhan us 247019

যুদ্ধ অবশ্যই বন্ধ করতে হবে : মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

প্রথমবার্তা, প্রতিবেদক:যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প প্রশাসনে সদ্য নিয়োগ পাওয়া ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী ক্রিস্টোফার মিলার। দায়িত্ব নিয়েই তিনি বলেন, আফগানিস্তানের সংঘাত এখনো শেষ না হলেও দেশটিতে থাকা মার্কিন সেনা প্রত্যাহারের প্রস্তুতি নেয়া হচ্ছে। সেই সঙ্গে বিশ্বের সব যুদ্ধের অবসান হওয়া উচিত বলেও মনে করেন ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী।

শুক্রবার (১৩ নভেম্বর) মিলার, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মীদের উদ্দেশে এক চিঠিতে লিখেন, ‘অনন্তকাল ধরে চলা যুদ্ধের পক্ষে নই আমরা। সময় এসেছে এসব সংঘাতের অবসান ঘটানোর। আমাদের পূর্বপূরুষ বিভিন্ন সময়ে যুদ্ধে লিপ্ত হয়েছে। এর মধ্যে অনেক যুদ্ধ নিয়ে বিতর্ক আছে।

মিলার এমন সময় এই চিঠি লিখলেন, যখন ট্রাম্প তার প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এস্পারকে গেল ৫ দিন আগেই বরাখাস্ত করেছেন। মিলার ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার আগে ন্যাশনাল কাউন্টার টেরোরিজমের পরিচালক পদে ছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের কাছে পরাজিত হয়েছেন ট্রাম্প। তবে ফলাফল প্রত্যাখান করে বেশ কয়েকটি অঙ্গরাজ্যে মামলা করেছেন ট্রাম্প। আইনি লড়াইও ইতিমধ্যে শুরু করেছেন। নির্বাচনে শোচনীয়ভাবে পরাজয়ের পরও নিজেকেই বিজয়ী দাবি করছেন তিনি। প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতার শেষলগ্নে এখন প্রশ্ন দাঁড়ায়, আফগান শান্তিচুক্তি’র ভবিষ্যৎ কী?

২০১৬ সালে ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় এসেই ঘোষণা দেন আফাগানিস্তান থেকে মার্কিন সেনা তুলে নেবেন। কিন্তু সেই প্রতিশ্রুতি এখনো আলোচনার টেবিলেই। টুইন টাওয়ারে হামলার জেরে ২০০১ সালের ৭ অক্টোবরে আফগানিস্তানে অভিযান নামে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের মতে, তালেবানরা ওসামা বিন লাদেন এবং অন্য আল-কায়েদা নেতাদের লালন করেছে যারা ৯/১১ এর হামলার সাথে জড়িত ছিল।
আফগানিস্তানে মার্কিন সেনাদের সংখ্যা বাড়ার কারনে ওয়াশিংটন তালেবানদের অভ্যুত্থান ঠেকানোর জন্য এবং তহবিল পুনর্গঠনের জন্য হাজার হাজার কোটি ডলার ব্যয় করে। ফলাফলে মার্কিন সেনাসহ বহু বেসামরিক নাগরিক প্রাণ হারান। ১৯ বছর ধরে চলা যুদ্ধের এখনো সমাপ্তি টানা যায়নি। যা যুক্তরাষ্ট্রের ইতিহাসের দীর্ঘতম যুদ্ধ বলছে রুশ গণমাধ্যম আরটি।