আজ ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

তাপমাত্রা

রাতের তাপমাত্রা ক্রমশ কমবে

প্রথমবার্তা প্রতিবেদকঃ  আবহাওয়া অফিস জানিয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। লঘুচাপের বর্ধিতাংশ অবস্থান করছে উত্তর বঙ্গোপসাগর এলাকায়।উত্তর ও উত্তর-পশ্চিম বায়ুর প্রভাবে ঘূর্ণিঝড় জাওয়াদ পরবর্তী তাপমাত্রা কমতে শুরু করছে। ক্রমশ কমবে রাতের তাপমাত্রা। আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানিয়েছেন, এই অবস্থায় বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পার।

 

তবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় হালকাগুড়ি গুড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী কুয়াশা পড়বে।

 

সারাদেশে রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রী সেলসিয়াস হ্রাস পাবে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। ঢাকায় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৫-১০ কি.মি.। শনিবার নাগাদ রাতের তাপমাত্রা ক্রমশ হ্রাস পাবে। বর্ধিত পাঁচদিনের আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।

 

বুধবার (০৮ ডিসেম্বর) দেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে, ৩১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 

ঢাকায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও ২৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। বুধবার দেশের কিছুকিছু জায়গায় হালকা বৃষ্টিপাতও হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মাইজদীকোর্টে, ১৬ মিলিমিটার।