আজ ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

073902cold kk 1

রাত থেকে সারাদেশে বাড়বে তাপমাত্রা

প্রথমবার্তা, প্রতিবেদক: তীব্র শীতে কাবু দেশ। বিশেষ করে হতদরিদ্রদের ভোগান্তির যেন অন্ত নেই। শীতে দারুণভাবে কষ্টে থাকা মানুষগুলোর জন্য কিছুটা হলেও স্বস্তির খবর দিচ্ছে আবহাওয়া অধিদফতর।

তারা বলছে, সারাদেশে আজ রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এরপর মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) দিনের তাপমাত্রা বাড়তে পারে ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস। তারপর বুধ ও বৃহস্পতিবারও রাত ও দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে।

এতে ধারণা করা যাচ্ছে, তীব্র শীতের কষ্ট থেকে দেশের মানুষ কিছুটা হলেও স্বস্তি পেতে যাচ্ছেন।

সোমবার সন্ধ্যায় (১ ফেব্রুয়ারি) এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শৈত্যপ্রবাহের পূর্বাভাসে সন্ধ্যায় আবহাওয়া অফিস জানিয়েছে, নীলফামারী, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও বরিশাল বিভাগ এবং রংপুর ও খুলনা বিভাগের অন্যত্র এবং সীতাকুণ্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, সন্দ্বীপ ও হাতিয়া অঞ্চলসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।