আজ ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

রাশিয়াজুড়ে বিক্ষোভ শুরু, বহু নাভালনি সমর্থক আটক

প্রথমবার্তা প্রতিবেদকঃ কারাবন্দি বিরোধীদলীয় নেতা আলেক্সাই নাভালনির সমর্থনে রাশিয়াজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। পূর্বাঞ্চলীয় খাবারোভস্ক অঞ্চলে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়েছে পুলিশ। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির।

শনিবার বিক্ষোভের সময় নাভালনির ঘনিষ্ঠ কয়েক জন সহযোগীসহ বহু সমর্থকদের আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে রয়েছেন নাভালনির মুখপাত্র এবং একজন আইনজীবী।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সাই নাভালনি বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে জার্মানিতে চিকিৎসা নিয়ে গত রবিবার দেশে ফিরে বিমানবন্দরেই আটক হন। প্যারোলে হাজিরা দিতে ব্যর্থ হওয়ার একটি মামলায় তাকে ৩০ দিনের আটকাদেশ দিয়ে কারাগারে পাঠায় মস্কোর একটি আদালত।

নাভালনিকে বন্দি রাখার পরিবর্তে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক বিক্ষোভের ডাক দেয় তার সমর্থকেরা। অন্তত ৬০টি শহরে এই বিক্ষোভের ডাক দেওয়া হয়। শনিবার সকালে রাশিয়ার পূর্বাঞ্চলীয় এলাকায় প্রথম বিক্ষোভ শুরু হয়।

ভ্লাদিভোস্তক শহরে প্রায় তিন হাজার বিক্ষোভকারী নাভালনির মুক্তির দাবিতে বিক্ষোভ শুরু করে। তবে স্থানীয় কর্তৃপক্ষের দাবি বিক্ষোভকারীদের সংখ্যা পাঁচশ’ হতে পারে। ভিডিও ফুটেজে দেখা গেছে, শহরটিতে বিক্ষোভকারীদের একাংশের প্রতি চড়াও হয়েছে দাঙ্গা পুলিশ। এছাড়া, সাইবেরিয়ার ইয়াকুটস্ক শহরে মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াসের তীব্র শীত উপেক্ষা করে বিক্ষোভ করেছে নাভালনি সমর্থকেরা।

মিছিল পর্যবেক্ষণকারী বেসরকারি সংস্থা ওভিডি ইনফো জানিয়েছে, রাশিয়া জুড়ে এখন পর্যন্ত ৪৮ বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে ১৩ জনকেই গ্রেফতার করা হয়েছে খাবারোভস্ক শহর থেকে।

এদিকে, বিক্ষোভকারীদের কঠোরভাবে দমনের প্রতিশ্রুতি দিয়েছে রুশ কর্তৃপক্ষ। পুলিশ বলছে, যে কোনও বেআইনি সমাবেশ ও উস্কানি তাৎক্ষণিকভাবে দমন করা হবে।