আজ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

104241modii 1

রিহানার খোঁচা উপেক্ষা, বারবাডোজকে করোনা টিকা উপহার দিল ভারত

প্রথমবার্তা, প্রতিবেদক: করোনাভাইরাসের টিকা চেয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এর আগে চিঠি লিখেছিলেন বারবাডোজের প্রধানমন্ত্রী মিয়া আমোর মটলি। তার ডাকে সাড়া দিয়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা’র করোনা টিকা উপহার পাঠিয়েছে নয়াদিল্লি।

হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, করোনাভাইরাসের টিকার এক লাখ ডোজ পেয়ে নরেন্দ্র মোদির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন বারবাডোজের প্রধানমন্ত্রী।

এমন এক সময় ভারত টিকা পাঠালো এবং বারবাডোজের প্রধানমন্ত্রী ধন্যবাদ জানালেন, যখন সে দেশের জনপ্রিয় গায়িকা-অ্যাক্টিভিস্ট রবিন রিহানা ফেন্টি ভারতে কৃষক আন্দোলনের বিষয়টিতে আন্তর্জাতিক মহলকে দৃষ্টি দেওয়ার আহ্বান জানিয়ে টুইট করেছেন।

করোনা টিকা উপহার পাওয়ার পর গত ৪ ফেব্রুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এক চিঠিতে বারবাডোজের প্রধানমন্ত্রী লিখেছেন, করোনা টিকা উদারভাবে উপহার দেওয়ার জন্য আমার দেশের সরকার এবং জনগণের পক্ষ থেকে আমি আপনাকে (ভারতের প্রধানমন্ত্রী), আপনার দেশের সরকার এবং সে দেশের নাগরিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

ওই চিঠিতে বারবাডোজের প্রধানমন্ত্রী আরো লিখেছেন, স্বাস্থ্য ও কল্যাণ মন্ত্রী এবং প্রধান চিকিৎসা কর্মকর্তা করোনার এই টিকা বারবাডোজে ব্যবহারের সম্মতি দিয়েছেন। করোনা টিকা প্রস্তুতকারকদের নির্দেশনা মেনে টিকা দেওয়া হবে।

জানা গেছে, করোনাভাইরাসের টিকা চাওয়া অন্তত একশ ৫২টি দেশের তালিকা রয়েছে ভারতের কাছে। এ বছরের মার্চের মধ্যে ভারত অন্তত ৬০টি দেশে এক কোটি ৬০ লাখ ডোজ টিকা পাঠানোর সম্ভাবনা রয়েছে।