আজ ২৪শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

1605691546 500 321 Inqilab

লাদাখে ভারতীয় সেনাদের পিছু হটালো চীনের মাইক্রোওয়েভ অস্ত্র

প্রথমবার্তা, প্রতিবেদক:সম্প্রতি দ্য টাইমস অব লন্ডন একটি প্রতিবেদনে জানিয়েছে, চলমান সীমান্ত বিবাদে লাদাখে দখল করা দুটি পাহাড়ের চূড়া থেকে ভারতীয় সৈন্যদের তাড়াতে চীনা বাহিনী একটি অ-প্রাণঘাতী মাইক্রোওয়েভ অস্ত্র ব্যবহার করেছে।

যদি এ তথ্য সঠিক হয়, তবে প্রথমবারের মতো কোথাও এ জাতীয় অস্ত্রের ব্যবহারের কথা জানা গেল। বেইজিংয়ের রেনমিন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক জিন ক্যানরংয়ের বরাতে এ তথ্য জানিয়েছে দ্য টাইমস অব লন্ডন। জিন মন্তব্য করেছেন যে, পনের মিনিটের মাইক্রোওয়েভ হামলার পর ভারতীয় সেনারা পিছু হটতে বাধ্য হয়েছিল এবং অস্ত্রগুলি ‘সুন্দরভাবে সমস্যার সমাধান করেছে’, যাতে চীনা সৈন্যরা গুলি চালানো ছাড়াই অবস্থান নিতে সক্ষম হয়।

এ ধরনের অস্ত্র মূলত ২০০১ সালে যুক্তরাষ্ট্রের যৌথ অ-প্রাণঘাতী অস্ত্র অধিদপ্তর তৈরি করে এবং এটি অ্যাক্টিভ ডিনায়াল হিসাবে পরিচিত। অস্ত্রটি সামরিক যানের ওপর লাগানো থাকে। এটি উপগ্রহের মতো অ্যান্টেনা থেকে দুই মিটার এলাকা জুড়ে উচ্চ-ফ্রিকোয়েন্সির মাইক্রোওয়েভের বলয় তৈরি করে। যা ত্বকের প্রায় ১/৬৪ ইঞ্চি গভীরতায় গরম ও তীব্র বেদনাদায়ক জ্বলুনী সৃষ্টি করে। পরীক্ষামূলক ব্যবহারে এ পর্যন্ত অ্যাক্টিভ ডিনায়ালের অপ্রতিরোধ্য প্রতিক্রিয়াগুলি কেউ সহ্য করতে সক্ষম হয়নি, তবে এটি স্থায়ী ক্ষতি করে না। তবে, ভারতীয় সেনাবাহিনী একটি অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে এই প্রতিবেদনের দাবি অস্বীকার করেছে। সূত্র: ফোর্বস।