আজ ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

Screenshot 2020 1028 124339 1

শার্লি এব্দোর কার্টুন ‘জঘন্য আক্রমণ’ : এরদোয়ান

প্রথমবার্তা, প্রতিবেদক: শার্লি এব্দোয় তাঁর যে কার্টুন ছাপা হয়েছে তার তীব্র নিন্দা করলেন এর্দোয়ান। আর তুরস্কের প্রশাসন আইনি ব্যবস্থা নেয়ার হুমকি দিল। খবর ডয়চে ভেলে’র।

শার্লি এব্দোর কার্টুনকে ‘জঘন্য আক্রমণ’ বলে বর্ণনা করলেন তুরস্কের প্রেসিডেন্ট এর্দোয়ান। টেনে আনলেন ওই পত্রিকায় আগে ছাপা মহানবী হযরত মোহাম্মদ(সাঃ)-র কার্টুনের প্রসঙ্গ। এর্দোয়ান বলেছেন, ‘‘যে স্কাউন্ড্রেলরা আমাদের প্রিয় মহানবীকে নিয়ে ওই ধরনের কাজ করতে পারে, তাদের সম্পর্কে আমার কিছুই বলার নেই৷’’

এর্দোয়ান জানিয়েছেন, তাঁর যে কার্টুন ছাপা হয়েছে, তা তিনি দেখেননি। তবে বিষয়টি জানেন। তিনি বলেছেন, ‘‘আমার জঘন্য কার্টুন করেছে বলে আমার রাগ ও দুঃখ হয়নি, এই মিডিয়া আমাদের প্রিয় মহানবীর কার্টুন ছাপার ঔদ্ধত্য দেখিয়েছিল বলে আমি ক্রুদ্ধ।’’

শার্লি এব্দোর কার্টুনে দেখা যাচ্ছে, এর্দোয়ানের হাতে একটা পানীয়ের ক্যান। তিনি বোরখা পরা এক নারীর পিছনের কাপড় উঠিয়ে দিয়েছেন। আর কার্টুনের ক্যাপশন হলো, এর্দোয়ান: ব্যক্তিগত স্তরে খুব মজাদার।

তুরস্ক জানিয়েছে, তারা এই কার্টুনের বিরুদ্ধে আইনগত ও কূটনৈতিক পদক্ষেপ নিচ্ছে। সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, শার্লি এব্দোর বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। এর্দোয়ানের আইনজীবীরা একটি মামলাও করেছেন। আর এর্দোয়ানের মিডিয়া ডিরেক্টর বলেছেন, ”এই ধরনের কার্টুন ইসলামোফোবিয়া তৈরি করবে। মনে হচ্ছে, ফ্রান্স সেটাই চাইছে। মাক্রোঁ ইসলাম-বিরোধী নীতি নিয়ে চলেছেন। তুরস্কের প্রেসিডেন্টের বিরুদ্ধে এই ধরনের কার্টুন তারই ফসল। এটা ঘৃণা ছড়াবে।”

রয়টার্স জানাচ্ছে, ফ্রান্সের সরকারি মুখপাত্র বলেছেন, শার্লি এব্দোর বিরুদ্ধে এই ধরনের প্রতিক্রিয়াই ঘৃণা ছড়াবে।