আজ ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

094126Untitled 1 1

শীত থাকবে চলতি সপ্তাহজুড়ে, ফেব্রুয়ারির মাঝামাঝিতে বিদায়

প্রথমবার্তা, প্রতিবেদক:দেশের একাধিক অঞ্চলের ওপর দিয়ে কয়েক দিন ধরে মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহ বইছিল। চলতি মৌসুমে এটাই ছিল শীতের সর্বোচ্চ তীব্রতা।

আজ বুধবার (৩ ফেব্রুয়ারি) থেকে শৈত্যপ্রবাহের বিস্তার ও শীতের তীব্রতা কমতে শুরু করেছে। তবে এর পরও চলতি সপ্তাহজুড়েই শীত থাকবে। ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে শীত বিদায় নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গতকাল মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) শৈত্যপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, বরিশাল বিভাগসহ টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙামাটি, কুমিল্লা, হাতিয়া, শ্রীমঙ্গল, সাতক্ষীরা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের ও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। পরবর্তী তিন দিনে রাতের তাপমাত্রা আরো বৃদ্ধি পেতে পারে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৬.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৭, ময়মনসিংহে ১০, চট্টগ্রামে ১১.২, সিলেটে ১১, রাজশাহীতে ৬.৯, রংপুরে ৯, খুলনায় ১০.৫ ও বরিশালে ৮ ডিগ্রি সেলসিয়াস।