আজ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

132211Untitled 1

শেখ হাসিনার গাড়িবহরে হামলা : আসামিপক্ষের যুক্তি উপস্থাপন চলছে

প্রথমবার্তা প্রতিবেদকঃ২০০২ সালে সাতক্ষীরায় তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় হওয়া মামলায় আদালতে আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন চলছে।

 

আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) সাতক্ষীরার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলার এ কার্যক্রম শুরু হয়। আলোচিত এই মামলাটিকে কেন্দ্র করে আদালত চত্বরে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

 

এর আগে মামলায় রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আজ আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শুরু হয়েছে। আলোচিত এই মামলা চলাকালে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা তৈরি না হয় সেজন্য আদালতে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। রয়েছে গোয়েন্দা সংস্থার সদস্যরাও।

 

আলোচিত এ মামলার প্রধান আসামি সাতক্ষীরা-১ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সাবেক সভাপতি হাবিবুল ইসলাম হাবিব। বর্তমানে তিনি কেন্দ্রীয় বিএনপির প্রচার ও প্রকাশনা সম্পাদক।

 

এদিকে, আসামিপক্ষের যুক্তি উপস্থাপন উপলক্ষে আদালত চত্বরে উপস্থিত হয়েছেন বিএনপির নেতাকর্মীরা।এক মুক্তিযোদ্ধার ধর্ষণের শিকার স্ত্রীকে দেখতে ২০০২ সালের ৩০ আগস্ট সাতক্ষীরার কলারোয়ায় যান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

 

সড়ক পথে ঢাকায় ফেরার পথে কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলি ছোড়া হয়। বোমা বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের ঘটনাও ঘটে।

 

২০১৫ সালে এ ঘটনায় আদালতে চার্জশিট দেওয়া হয়। এর মধ্যে হত্যাচেষ্টা মামলায় এক আসামি রকিব ওরফে রাকিবুর রহমানের বয়স ঘটনার সময় ১০ বছর ছিল উল্লেখ করে হাইকোর্টে মামলা বাতিলের আবেদন করা হয়।

 

২০১৭ সালে ওই আবেদন একই সালের ২৩ আগস্ট হাইকোর্ট স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন। ২০২০ সালের ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার সেই রুলের ওপর শুনানি শুরু হয়। একই বছরের ৬ অক্টোবর এ রুলের ওপর শুনানি শেষে ৮ অক্টোবর রায় দেন হাইকোর্ট।