আজ ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

130203Hindu Buddhist Christian kk

সংসদে সব ধর্মের রীতিতে প্রার্থনার দাবি হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের

প্রথমবার্তা প্রতিবেদকঃ জাতীয় সংসদে ধর্মীয় বৈষম্যের অবসান হওয়া প্রয়োজন মন্তব্য করে সংসদে সব ধর্মাবলম্বীদের স্ব স্ব ধর্মীয় রীতি অনুযায়ী প্রার্থনার দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

শনিবার (১৬ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানানো হয়। এছাড়া সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রায়ের আলোকে তারা অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন দ্রুত বাস্তবায়নের দাবি জানান।

এ সময় সংগঠনটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত লিখিত বক্তব্যে বলেন, ‘আমরা মনে করি, সাম্য-সমতা-ন্যায়বিচার ও গণতন্ত্রের স্বার্থে বাংলাদেশের সব ধর্ম সম্প্রদায়ের আশা-ভরসার স্থল বাংলাদেশ জাতীয় সংসদে ধর্মীয় বৈষম্যের অবসান হওয়া প্রয়োজন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বছর থেকেই সংসদ অধিবেশনের শুরুতে এবং প্রতিটি কার্যদিবসে সকল ধর্মের পবিত্র গ্রন্থ থেকে পাঠের জন্য উদ্যোগ গ্রহণ করতে হবে।

তিনি স্পিকারের কাছে আবেদন জানিয়ে বলেন, ‘সব ধর্মাবলম্বী বিজ্ঞ সাংসদ বা বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে শোক জ্ঞাপনের সময়েও নীরবতা পালনের পাশাপাশি স্ব স্ব সাংসদ এবং বিশিষ্টজনদের ধর্মীয় রীতি অনুযায়ী প্রার্থনার উদ্যোগ গ্রহণ করতে হবে।’

তিনি আরো বলেন, ‘আজকের এই সংবাদ সম্মেলন থেকে আমরা আইন কমিশনের বাংলাদেশ ভূমি আইন, ২০২০-এর খসড়া ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি। একইসাথে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রায়ের আরোকে সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী অর্পিত সম্পত্তি প্রত্যর্পন আইন দ্রুত বাস্তবায়নের জোর দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনটির ভারপ্রাপ্ত সভাপতি ড. নিম চন্দ্র ভৌমিক, এবং যুগ্ম সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দ প্রিয় প্রমুখ।