আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

সঠিক চিকিৎসায় বাতরোগ ভালো হয়
সঠিক চিকিৎসায় বাতরোগ ভালো হয়

সঠিক চিকিৎসায় বাতরোগ ভালো হয়

প্রথমবার্তা প্রতিবেদকঃ বিশ্বের প্রায় ২২.৭ ভাগ (৫৪.৪ মিলিয়ন) প্রাপ্ত বয়স্ক মানুষ আর্থ্রাইটিস বা বাত রোগে আক্রান্ত। এর মধ্যে ২৩.৫ ভাগ পুরুষ এবং ১৮.১ ভাগ নারী। বাত রোগ ক্রনিক বা দীর্ঘমেয়াদী অসুখ যা শুধু শারীরিকভাবেই রোগীকে পঙ্গু করে না, বরং মানসিক ও সামাজিকভাবেও রোগীতে হীনমন্যতায় ভোগায়। অথচ আধুনিক চিকিৎসায় এই রোগ ভালো করা সম্ভব।

 

বিশ্ব আর্থ্রাইটিস দিবস পালন উপলক্ষ্যে মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের ‘রিউম্যাটোলজি রিহ্যাবিলিটেশন ক্লিনিকে’র উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

 

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. এ কে এম সালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সেস এন্ড হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ, রিউম্যাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী, অধ্যাপক ডা. মো. নজরুল ইসলাম, অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, ডা. আলী ইমরান, ডা. মুহাম্মদ তরিকুল ইসলাম প্রমূখ। অনুষ্ঠানে বাতরোগের চিকিৎসা বিষয়ক একটি গাইড বইয়ের মোড়ক উম্মোচন করা হয়।

 

অনুষ্ঠানে জানানো হয়, বাতরোগ আক্রান্ত রোগীদের চিকিৎসা, পূনর্বাসন ও জীবন যাত্রার সঙ্গে সমন্বয়ের জন্য ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মশিউর রহমান খসরুর তত্ত্বাবধানে ‘রিউম্যাটোলজি রিহ্যাবিলিটেশন ক্লিনিক’ পরিচালনা করা হচ্ছে। এ ক্লিনিকে প্রতি মঙ্গলবার সকাল ৯টা হতে দুপুর ১২টা পর্যন্ত বাত রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়।

 

তারা জানান, এই ক্লিনিকে প্রতিবছর এক হাজারের মত রোগীকে চিকিৎসাসহ জীবনযাত্রার পদ্ধতি সম্পর্কে শিক্ষাদানসহ প্রায় তিন হাজার রোগীকে সেবাদান করা হয়। এই ক্লিনিক থেকে এখন পর্যন্ত ৬টি গবেষণাও সম্পন্ন করা হয়েছে এবং আরো ৬টি গবেষণা চলমান রয়েছে।