আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

66 249480

সরকারবিরোধী বিক্ষোভে আবারও উত্তাল ফ্রান্স

প্রথমবার্তা প্রতিবেদক: কর্মক্ষেত্রে পুলিশের ছবি প্রকাশে নিষেধাজ্ঞা দিয়ে আইনের পরিকল্পনার প্রতিবাদে শুক্রবার ফ্রান্সের নঁতের রাস্তায় নেমে আসেন হাজার হাজার মানুষ।

 

এ সময় পুলিশের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন তারা।বিক্ষোভকারীরা বলছেন, পুলিশ সদস্যদের চেহারা দেখা না গেলে বা শনাক্ত করা সম্ভব না হলে, পুলিশি নির্যাতনের ঘটনা আরো বেড়ে যাবে।

 

একইসঙ্গে এই খসড়া আইনকে গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ বলেও মনে করছেন অনেকে।খসড়া আইনের ২৪ অনুচ্ছেদে যেটিতে পুলিশের চেহারা দেখাতে বারণ করা হয়েছে সেটিসহ সব অনুচ্ছেদ বাতিলের জোর দাবি জানাচ্ছি।

 

এটা নিয়ে দরকষাকষির কিছু নেই।যেই সময়ে এই বিতর্কিত আইন বাস্তবায়নে সরকার তোড়জোড় করছে ঠিক তখনই পুলিশের বিরুদ্ধে এক কৃষ্ণাঙ্গকে নির্যাতনের অভিযোগ উঠেছে।

 

প্যারিসের কেন্দ্রস্থলে কৃষ্ণাঙ্গ সঙ্গীত প্রযোজক মাইকেলকে পুলিশের মারধরের ভিডিও এরইমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। মাইকেলকে মারধরের ঘটনায় ফ্রান্সজুড়ে নিরাপত্তা বাহিনীর আচরণ ও কর্মকাণ্ড নিয়ে নতুন করে ক্ষোভে ফুঁসছে ফ্রান্স।

 

কৃষ্ণাঙ্গ যুবককে মারধরের ঘটনায় অভিযুক্ত পুলিশ সদস্যদের বরখাস্তের পাশাপাশি চার পুলিশ সদস্যকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছে ফরাসি কর্তৃপক্ষ।

 

এছাড়া এ ঘটনাকে বিব্রতকর বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। পুলিশের ওপর জনগণের আস্থা ফিরিয়ে আনতে সরকার পথ খুঁজছে বলেও জানান তিনি।