আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

182918mirazzz

সাকিবের উপদেশে মিরাজের সাফল্য

প্রথমবার্তা প্রতিবেদকঃ ওয়েস্ট ইন্ডিজকে প্রিয় প্রতিপক্ষ বানিয়ে ফেলেছেন তরুণ অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ। ২০১৮ সালে সিলেটে ২৯ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছিলেন। আজ ২৫ রানে ৪ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচসেরা।

 

এই বোলিং ফিগার তার ক্যারিয়ার সেরাও বটে। সিরিজের প্রথম ম্যাচে নিয়েছিলেন ১ উইকেট। আজ দারুণ বোলিংয়ে দলে জায়গা পাকা করার দাবি জানিয়ে রাখলেন। সেইসঙ্গে জানালেন, কীভাবে তার বোলিংয়ে এসেছে পরিবর্তন।

 

দেশের মাটিতে এই সিরিজ শুরুর আগে মিরাজ গণমাধ্যমকে তার লক্ষ্য নিয়ে বলেছিলেন, ‘দেশের মাটিতে বা দেশের বাইরে শেষ তিন-চারটা আন্তর্জাতিক ম্যাচ কিন্তু আমি অতটা ভালো করতে পারিনি।

 

তবে আমার জন্য বাড়তি সুবিধা থাকবে যেহেতু ওয়েস্ট ইন্ডিজ আসছে, তাদের সঙ্গে যেন ভালো করতে পারি। ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আমি ভালো করেছি আগেও। দেশের মাটিতে খেলা টেস্ট ওয়ানডে দুই ফরম্যাটেই।’

 

মিরাজ তার কথা রাখলেন। এর পেছনে ‘বড় ভাই’ সাকিব আল হাসান আর ও বোলিং কোচ সোহেল ইসলামের উপদেশ যে কাজে লেগেছিল তা জানাতেও ভোলেননি। ৪ উইকেট নিয়ে উইন্ডিজকে গুড়িয়ে আসার পর তিনি বলেছেন, ‘আজকের বোলিংয়ে খুশি।

 

আগের ম্যাচে যেই জায়গায় বল করেছি, তাতে আমি খুশি ছিলাম না। আমি সাকিব ভাইয়ের সঙ্গে কথা বলেছি। আমাদের স্পিন বোলিং কোচের সঙ্গে কথা বলেছি এর ব্যাপারে। তাঁদের কাছ থেকে কিছু বিষয় জেনেছি, যা কাজে লেগেছে।’

 

সিরিজের প্রথম ম্যাচে ৭ ওভার বল করে ২৯ রান খরচায় ১ উইকেট নিয়েছিলেন মিরাজ। অবশ্য সেদিন ৮ রানে ৪ উইকেট শিকার করে সব আলো নিজের দিকে টেনে নিয়েছিলেন সাকিব। সেই সাকিব আজও ১০ ওভারে ৩০ রানে নিয়েছেন ২ উইকেট।

 

মিরাজ আজ প্রথম স্পেলে ৭ ওভার বল করে ১৪ রান খরচায় নিয়েছেন ২ উইকেট। বাকি দুই উইকেট নিয়েছেন পরের দুই স্পেলে। প্রথম ম্যাচের তুলনায় আজ লাইন ও লেংথে অনেক উন্নতি দেখা গেছে। সাকিবের পরামর্শ তাহলে ভালোই কাজে দিয়েছে।