আজ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

সীতাকুণ্ডের ৪৯ জন চেয়ারম্যান প্রার্থীর নাম কেন্দ্রে পাঠিয়েছে আ’লীগ
সীতাকুণ্ডের ৪৯ জন চেয়ারম্যান প্রার্থীর নাম কেন্দ্রে পাঠিয়েছে আ’লীগ

সীতাকুণ্ডের ৪৯ জন চেয়ারম্যান প্রার্থীর নাম কেন্দ্রে পাঠিয়েছে আ’লীগ

প্রথমবার্তা প্রতিবেদকঃ চট্টগ্রামের সীতাকুণ্ডে আসন্ন ইউপি নির্বাচনকে ঘিরে প্রার্থী মনোনয়নে প্রক্রিয়া চূড়ান্ত পর্যায়ে। ইতোমধ্যে এখানে অনুষ্ঠিতব্য ৯টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের জন্য ৪৯ জনের নাম কেন্দ্রে পাঠিয়েছে উত্তর জেলা আওয়ামীলীগ। তবে একটি ইউনিয়নের বর্তমান চেয়ারম্যানের নাম তালিকায় নেই বলে জানা গেছে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী ১১ নভেম্বর সীতাকুণ্ডের ৯টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষে প্রার্থী মনোনয়নের কাজ চলছে। প্রাথমিকভাবে প্রত্যেক ইউনিয়নে বর্ধিত সভার মাধ্যমে নাম ঠিক করে উপজেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দের কাছে পাঠান ইউনিয়ন নেতৃবৃন্দ। কিন্তু সে তালিকায় আগ্রহী আরো অনেক প্রার্থীর নাম বাদ পড়ায় উত্তর জেলা নেতৃবৃন্দের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আরো নাম সংযোজন করা হয়। শেষ পর্যন্ত মোট ৪৯ জনের একটি তালিকা কেন্দ্রিয় মনোনয়ন বোর্র্ডের কাছে পাঠানো হয় বুধবার।

 

সূত্র জানায়, এই তালিকায় সৈয়দপুর ইউনিয়ন পরিষদে সম্ভাব্য প্রার্থী রয়েছেন ৮জন, বারৈয়াঢালায় ৫জন, মুরাদপুরে ৫জন, বাড়বকুণ্ডে ৬জন, বাঁশবাড়িয়ায় ৩জন, কুমিরায় ৫জন, সোনাইছড়িতে ৪জন, ভাটিয়ারীতে ৭জন ও ছলিমপুরে ৬জন। তালিকায় প্রত্যেক ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যানদের নাম পাঠানো হলেও শুধুমাত্র মুরাদপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মোঃ জাহেদ হোসেন নিজামী বাবুর নাম বাদ পড়েছে।

 

জাহেদ হোসেন নিজামীর দাবী তিনি দলীয় গ্রুপিং রাজনীতির শিকার হয়েছেন। এক নেতার অনুসারী না হওয়ায় তিনি তাকে বাদ দিতে অন্যদের বাধ্য করেছেন। তবে সেই নেতার নাম বলেননি তিনি। চেয়ারম্যান জাহিদ হোসেন বাবু আরো বলেন, এখানে তার নাম পাঠানো না হলেও তিনি কেন্দ্র থেকে মনোনয়ন ফরম কিনে যথা নিয়মে তা জমাও দিয়েছেন। তিনি আশা করছেন কেন্দ্রিয় নেতৃবৃন্দ তার বিগত দিনের কর্মকান্ড মূল্যায়ন করে পুনরায় মনোনয়ন দেবেন।

 

এদিকে কি কারণে এই চেয়ারম্যানের নাম বাদ পড়েছে তা জানতে চাইলে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এস.এম আল মামুন বলেন, তৃনমূল থেকে আসা নাম উত্তর জেলা নেতৃবৃন্দের সাথে সমন্বয়ের মাধ্যমে কেন্দ্রে মনোনয়নের জন্য পাঠানো হয়েছে। জাহিদ হোসেন নিজামী বাবুর নাম বাদ পড়ার পেছনের কারণ কি জানতে চাইলে তিনি কৌশলে এড়িয়ে যান।

 

প্রসঙ্গত, সীতাকুণ্ডে আগামী ১১ নভেম্বর একযোগে ৯টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। সীতাকুণ্ড উপজেলা নির্বাচনী কর্মকর্তা পল্লবী চাকমা জানান, প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৭ অক্টোবর, মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর, বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ২১ থেকে ২৩ অক্টোবর, আপিল নিষ্পত্তি ২৪ ও ২৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর এবং ভোট গ্রহণ ১১ নভেম্বর।

 

সীতাকুণ্ডের ৯টি ইউনিয়নে মোট ভোটার ২ লাখ ৬৫ হাজার ৩৯৫জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪১ হাজার ৩৯০জন। মহিলা ভোটার ১ লাখ ২৪ হাজার ৫জন। প্রতিটি ইউনিয়নে রয়েছে ৯টি করে ভোট কেন্দ্র। সবকটি ইউনিয়নের মেয়াদ শেষ হয়েছে গত ২৪ জুলাই। এসকল ইউনিয়নে বিগত ২০১৬ সালে ৩১ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।