আজ ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

Screenshot 2020 1012 191055

হত্যা ধর্ষণ ও অপশাসনের বিরুদ্ধে জেএসডি’র মানববন্ধন

প্রথমবার্তা, প্রতিবেদক: হত্যা-ধর্ষণ ও অপশাসনের বিরুদ্ধে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি আয়োজিত মানববন্ধনের রাজনৈতিক ঘোষণায় বলা হয়, অবৈধ সরকার গণ আন্দোলন, গণনবিস্ফোরণ ও গণঅভ্যূত্থানের ভয়ে ভীত হয়ে সরকার বিরোধী আন্দোলনকে রাষ্ট্রদ্রোহী হিসাবে আখ্যায়িত করে জনগণের গণতান্ত্রিক আন্দোলনকে নস্যাৎ করার অপকৌশলে লিপ্ত হয়েছে। সরকারের অপকর্মের রাজনৈতিক বিরোধিতা আর রাষ্ট্রদ্রোহিতা এক নয় এইটুকু উপলব্ধি করার ক্ষমতাও সরকার হারিয়ে ফেলেছে।

 

হত্যা খুন ধর্ষণ ও দুর্নীতির বন্যায় দেশ আজ প্লাবিত হয়ে ধ্বংসের শেষ প্রান্তে উপনীত হয়েছে। সরকারের আশ্রয় প্রশ্রয়ে গড়ে ওঠা দুর্বৃত্তদের ছোবলে সমগ্র জাতি ক্ষতবিক্ষত। সরকার আইনের শাসন প্রতিষ্ঠা করতেই শুধু ব্যর্থ হচ্ছে না এখন জনগণের জীবন, ধন সম্পদ ও ইজ্জত রক্ষা করতেও চূড়ান্তভাবে ব্যর্থ । আজ সমগ্র জাতি গভীর আতঙ্কিত ও উদ্বিগ্ন হয়ে পড়েছে।

 

আইনশৃঙ্খলার চরম অবনতি, হত্যা, খুন, ধর্ষণ, দলীয় দুর্বৃত্তদের বেপরোয়া কর্মকাণ্ড, বেকারত্ব, দুর্নীতি এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনগণের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। দীর্ঘদিন রাষ্ট্রীয় ক্ষমতাকে অবৈধভাবে দখল করার কারণে সকল রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকেও সরকার গভীর সংকটে ফেলে দিয়েছে।

 

দুর্নীতি অদক্ষতা ও অব্যবস্থাপনার ফলে সরকার এখন অভ্যন্তরীণ রাজনীতির উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলছে এবং আঞ্চলিক রাজনীতির ঘূর্ণাবর্তে সংকটগ্রস্ত হয়ে পড়েছে। সরকার ক্ষমতা পরিবর্তনের শাসনতান্ত্রিক উপায় রুদ্ধ করে দিয়েছে। সুতরাং অবৈধ সরকার পরিবর্তনের জন্য গণআন্দোলন গনবিস্ফোরণ বা গণঅভ্যুত্থান অবশ্যম্ভাবী।

 

সরকারের দুঃশাসনের বিরুদ্ধে ছাত্র নারী যুবশক্তি সহ সমাজের সর্বস্তরের জনগণ সামাজিকভাবে এবং রাজনৈতিকভাবে সংঘটিত হয়ে সারাদেশে লাগাতার আন্দোলন-সংগ্রাম পরিচালনা করছে।

 

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি বিদ্যমান শাসন ব্যবস্থার আমূল পরিবর্তন ও গণমুখী শাসন ব্যবস্থা কায়েমের লক্ষ্যে গণআন্দোলন ও গণবিস্ফোরণকে যৌক্তিক পরিণতির দিকে নিয়ে যাওয়ার জন্য সকল রাজনৈতিক দল, ছাত্র, নারী, সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও পেশাজীবী সমাজ শক্তির সমন্বয়ে জাতীয় ঐক্য করে তোলার উদাত্ত আহ্বান জানাচ্ছে।

 

শাহবাগ চত্বরে আয়োজিত মানববন্ধনে রাজনৈতিক প্রস্তাবনা পাঠ করেন জেএসডি’র কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন। জনাব কামাল উদ্দিন পাটোয়ারী সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেএসডি’র কার্যকরী সভাপতি সা কা ম আনিসুর রহমান খাঁন, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, অ্যাডভোকেট কে এম জাবের, এ্যাড. সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, মোশারফ হোসেন, আব্দুর রাজ্জাক রাজা, আবদুল্লাহ্ আল তারেক , এস এম শামছুল আলম নিক্সন, শফিকুল ইসলাম, হাজী আখতার হোসেন ভূঁইয়া প্রমূখ।